কিডনি অকেজো হওয়ার বিভিন্ন কারণ


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৮:২৩ অপরাহ্ন, ১৪ই মে ২০২৩


কিডনি অকেজো হওয়ার বিভিন্ন কারণ
ফাইল ছবি

যদিও আমাদের মধ্যে কম সংখ্যক মানুষই এই কিডনির প্রতি সুবিচার করেন। এক্ষেত্রে কিছু বদভ্যাসের কারণে  ধীরে ধীরে কিডনি নষ্ট হতে থাকে। এ সময় কিডনি নিজের কাজও ঠিকমতো করতে পারে না। ফলে শরীরে একাধিক খারাপ উপসর্গ দেখা দেয়।


একবার এই কিডনি ড্যামেজ হয়ে গেলে তা ভালো করা বেশ কঠিন কাজ। তাই সবাই প্রথম থেকেই কিডনির স্বাস্থ্যের দিকে খেয়াল রাখা খুবই জরুরি। তাহলে ক্রনিক কিডনি ডিজিজের মতো মরণব্যাধী থেকে রক্ষা পাওয়া সম্ভব।


এক্ষেত্রে কিডনিকে সুস্থ রাখতে চাইলে কিছু বদভ্যাস ছাড়তে হবে। তা নাহলে সমস্যা কখন যে আপনার শরীরে বাসা বাঁধবে ,তা বুঝতেও পারবেন না।


​১. নিয়মিত পেইনকিলার সেবন​ : ব্যথার সমস্যায় আপনারা অনেকেই ভুগে থাকেন। আর বেশিরভাগ ক্ষেত্রেই এই রোগে আক্রান্তরা চিকিৎসকের পরামর্শ ব্যাতীত পেইনকিলার খেয়ে থাকেন। এই পেইনকিলার কিডনির জন্য খুবই খারাপ। নিয়মিত ব্যথানাশক ওষুধ সেবনে জটিল থেকে জটিলতর কিডনির সমস্যা ধরা দিতে পারে শরীরে। এমনকি হতে পারে সিকেডি ও অ্যাকিউট কিডনি ডিজিজ ব্যাধি। তাই নিয়মিত পেইনকিলার সেবন চলবে না। আর যদি খেতেই হয় তবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে।


​২. লবণ বেশি খাওয়া : অতিরিক্ত লবণ খাওয়ার বদভ্যাস অনেকেরই রয়েছে।। এনারা ভাত থেকে পেয়ারা, শসা- প্রায় সব খাবারেই লবণ মিশিয়ে খেতে পছন্দ করেন। তবে জানলে অবাক হয়ে যাবেন, এই অভ্যাসের কারণেই কিন্তু কিডনির বড় ধরনের ক্ষতি হয়ে যায়। কেননা লবণে রয়েছে সোডিয়াম। এই সোডিয়াম কিন্তু ব্লাড প্রেশার বাড়িয়ে দিতে বেশ কার্যকারী। আর ব্লাড প্রেশার বৃদ্ধি পেলে কিডনির বড় ধরনের ক্ষতি হয়। এমনকি ক্রনিক কিডনি ডিজিজে আক্রান্ত হওয়ার সম্ভবনা তৈরি হয়। তাই কাঁচা লবণ খাওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে।


৩. পর্যাপ্ত পানি না খাওয়া : কিডনি মানবদেহ থেকে বিভিন্ন ক্ষতিকর খনিজ ও বিষাক্ত পদার্থ বের করে দেয়। এই কাজটা কিডনি করে থাকে প্রস্রাব তৈরির মাধ্যমে। এদিকে প্রস্রাব তৈরির জন্য প্রয়োজন হয় পানির। এক্ষেত্রে আপনি যদি পর্যাপ্ত পরিমাণে পানিই না খান, তবে কিডনি তো নিজের কাজটাই ঠিকভাবে করতে পারবে না । আর এমনটা নিয়মিত চলতে থাকলে কিডনিতে স্ট্রোন বা পাথর হওয়ার আশঙ্কা থাকে। এমনকি সমস্যা গুরুতর পর্যায়ে গেলে সিকেডি পর্যন্ত হতে পারে। তাই দিনে অন্তত ৩ থেকে ৪ লিটার পানি খাওয়া চাই।


৪. বেশি মাংস খাওয়া সর্বনাশের কারণ​ : অনেকেই বেশি মাংস খেতে ভালোবাসেন। এনারা প্রায় দিনই মাংস খেয়ে থাকেন। নিয়মিত মাংস খেলে রক্তে অ্যাসিডের পরিমাণ অনেক বেড়ে যায়,আর এ জন্যই কিডনিতে অ্যাসিডোসিস হয়। এই রোগে শরীরে তৈরি হওয়া অতিরিক্ত অ্যাসিড কে কিডনি বের করতে পারে না। এর থেকে কিডনিতে একাধিক সমস্যা দেখা দেই। তাই নিয়মিত মাংস খাওয়া থেকে বিরত থাকুন।


৫. বেশি মিষ্টি খেলেই সমস্যা​ :বেশি মিষ্টি বা চিনি শরীরের জন্য খুবই খারাপ। ব্লাড সুগারের লেভেল বাড়িয়ে দেওয়ার ক্ষেত্রে এ বিশেষ ভূমিকা রাখে। আর রক্তে শর্করার মাত্রা বেশি হলে তা কিডনির সরাসরি ক্ষতি করে। মিষ্টি বা চিনি মিশ্রিত খাবার বেশি পরিমাণে খাওয়া যাবে না। এতে কিডনি থাকবে সম্পূর্ণ ফিট।