হোয়াটসঅ্যাপে পাঠানো বার্তা ‘এডিট’ করা যাবে


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:৪২ অপরাহ্ন, ২৩শে মে ২০২৩


হোয়াটসঅ্যাপে পাঠানো বার্তা ‘এডিট’ করা যাবে
ফাইল ছবি

শীর্ষ টেক জায়ান্ট মেটার অঙ্গপ্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপে নতুন ফিচার নিয়ে এসেছে।  ভুলে পাঠানো বার্তা ফেরত না এনেই সম্পাদনা (এডিট) করার সুবিধা চালুর ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। ‘এডিট’ নামের এ সুবিধা পর্যায়ক্রমে সব ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে অ্যাপটি।


হোয়াটসঅ্যাপের তথ্য অনুসারে, সম্পাদনা সুবিধা কাজে লাগিয়ে ব্যবহারকারীরা চাইলেই নিজেদের পাঠানো যেকোনো বার্তার বানান পরিবর্তনসহ তথ্য যুক্ত করতে পারবেন। তবে মন চাইলেই যেকোনো সময় বার্তার তথ্য পরিবর্তন করা যাবে না। বার্তা পাঠানোর ১৫ মিনিটের মধ্যে সম্পাদনা করতে হবে। কিন্তু চাইলে পাঠানো বার্তা এক বা একাধিকবার সম্পাদনাও করা যাবে।


এর মাধ্যমে তথ্যগত ভুল এড়ানো সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে। এক বিবৃতিতে হোয়াটসঅ্যাপ জানায়, ব্যবহারকারীদের পাঠানো বার্তার ওপর আরও বেশি নিয়ন্ত্রণ দিতে চায় হোয়াটসঅ্যাপ। ফলে নিজেদের পাঠানো বার্তায় আরও বেশি নিয়ন্ত্রণ মিলবে।


সম্পাদনা সুবিধার ব্যবহারপদ্ধতিও বেশ সহজ। বার্তা এডিট করার জন্য চ্যাটবক্সে থাকা নির্দিষ্ট বার্তার ওপর কিছুক্ষণ চেপে ধরে মেনু অপশন থেকে এডিট সুবিধা নির্বাচন করতে হবে। এরপর প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করলেই বার্তাটি স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ হয়ে যাবে। এ সুবিধা কাজে লাগিয়ে নির্দিষ্ট ব্যক্তিকে পাঠানো বার্তার পাশাপাশি গ্রুপের বার্তাও পরিবর্তন করা যাবে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া


জেবি/এসবি