পঞ্চগড়ে সাম্প্রতিক ঘটনায় আন্তর্জাতিক মানবাধিকার কমিটির বিবৃতি


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:০৪ অপরাহ্ন, ২৫শে মে ২০২৩


পঞ্চগড়ে  সাম্প্রতিক ঘটনায় আন্তর্জাতিক মানবাধিকার কমিটির বিবৃতি
আন্তর্জাতিক মানবাধিকার কমিটি

আন্তর্জাতিক মানবাধিকার কমিটি বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলা পঞ্চগড়ের আহমদনগর, পঞ্চগড জেলা, রংপুর বিভাগে আহমদী সাম্প্রদায়িককে লক্ষ্য করে নিপীড়নের সাম্প্রতিক তরঙ্গের তীব্র নিন্দা জানিয়েছেন।


তারা বলেন ২ থেকে ৪ মার্চ ২০২৩ তারিখে ধর্মীয় ধর্মান্ধদের একটি বৃহৎ জনতার দ্বারা সংঘটিত এক দিনের আক্রমণের সময়। ৩ মার্চ ২০২৩-এ জাহিদ হাসান, একজন যুবক আহমদী মুসলিম ব্যক্তি, প্রায় ২৫ বছর বয়সী, কথিতভাবে হত্যা করা হয়েছিল। 


আরো পড়ুন: আ.লীগ মানবাধিকার লঙ্ঘন করে না, সুরক্ষা দেয়: প্রধানমন্ত্রী


আগ্রাসনের সময় আরও অনেক লোক আহত হয়েছিল, বেশ কয়েকজনকে গুরুত্বর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং ২০০ টিরও বেশি আহমদী বাড়ি এবং দোকান লুট করা হয়েছিল এবং আগুন লাগিয়ে দেওয়া হয়েছিল।


শুধুমাত্র তাদের ধর্মীয় বিশ্বাসের কারণে আহমদী মুসলমানদের উপর বৈষম্য, সহিংসতা এবং বিধিনিষেধের ক্রমবর্ধমান ঘটনাগুলিকে ওঐজঈ গভীর উদ্বেগের সাথে পর্যবেক্ষণ করেছে। আইএইচআরসি কর্তৃপক্ষকে অবিলম্বে আইনের অধীনে তাদের সমান আচরণ নিশ্চিত করতে এবং এই পদ্ধতিগত নিপীড়নের অবসান ঘটাতে বাংলাদেশের সংবিধানের সাথে সামঞ্জস্য রেখে আহমদী মুসলমানদের অধিকার ও নিরাপত্তা রক্ষার জন্য নিষ্পত্তিমূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়। 


অধিকন্তু, আইএইচআরসি সুপারিশ করে যে সাম্প্রতিক ঘটনাগুলির একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা হোক, অপরাধীদের জবাবদিহি করা হোক এবং ধর্মীয় স্বাধীনতা এবং সকল নাগরিকের জন্য সম্মানের পরিবেশ গড়ে তোলার মাধ্যমে সহনশীলতা ও অন্তর্ভুক্তিমূলকতা প্রচার করা হোক।


আরএক্স/