চাঁপাইনবাবগঞ্জে জাতীয় কবি নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৯:০১ অপরাহ্ন, ২৫শে মে ২০২৩


চাঁপাইনবাবগঞ্জে জাতীয় কবি নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন
কবি নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে নানা আয়োজনে জন্মবার্ষিকী পালিত হয়েছে।


বৃহস্পতিবার (২৫ মে) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে এবং জেলা শিল্প কলা একাডেমী ও বাংলাদেশ শিশু একাডেমির সহযোগিতায় শিল্পকলা মিলনায়তনে আলোচনা সভা, সাংস্কৃতিক ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।


উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁপাইনবাবগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব - উল - ইসলাম। অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ শংকর কুমার কুন্ডু, বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আব্দুস সামাদ প্রমুখ। উক্ত অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপক হিসেবে ছিলেন, নবাবগঞ্জ সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু।


আলোচনা শেষে স্থানীয় শিল্পীদের অংশ গ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। এর পরে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করেন অনুষ্ঠানের অতিথিবৃন্দ।


অনুষ্ঠানে অতিথিদের বক্তব্যে বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম প্রাণ পুরুষ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তার নামের সঙ্গে যুক্ত রয়েছে ‘বিদ্রোহী কবি’, ‘প্রেমের কবি’, ‘সাম্যের কবি’সহ নানা অভিধান। ১৯৭২ সালের ২৪ মে কাজী নজরুল ইসলাম'কে ঢাকায় এনে জাতীয় কবির মর্যাদায় ভূষিত করেন স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তারা বলেছে কাজী নজরুল ইসলাম যে অসাম্প্রদায়িক, বৈষম্যহীন, শোষণমুক্ত ও শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন, তারই প্রতিফলন বলে এসব কথা বলেন।


আরএক্স/