ড. জাফর ইকবাল দম্পতিকে প্রফেসর অ্যামিরেটরস হিসেবে চায় শিক্ষার্থীরা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ড. জাফর ইকবাল দম্পতিকে প্রফেসর অ্যামিরেটরস হিসেবে চায় শিক্ষার্থীরা

ড. জাফর ইকবাল দম্পতিকে অ্যামিরেটরস প্রফেসর হিসেবে পদায়ন সহ ৭দফা দাবী জানিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে সিলেট সার্কিট হাউসে শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে ৭ দফা দাবি নিয়ে আলোচনায় বসেন শাবিপ্রবির আন্দোলনকারী শিক্ষার্থীরা। এসময় তারা এই দাবী করেন।

এছাড়াও তাদের ৭ দফা দাবির মধ্যে উপাচার্যের পদত্যাগ ছাড়াও ড. জাফর ইকবাল দম্পতিকে অ্যামিরেটরস প্রফেসর হিসেবে নিয়োগ দেওয়ার দাবিও রয়েছে।  

৭ দফা দাবিগুলো হলো- ভিসির পদত্যাগ, তাকে সরিয়ে ক্লাস-পরীক্ষা চালু, মামলা প্রত্যাহার, বন্ধ ব্যাংক-বিকাশ অ্যাকাউন্ট চালু করা, আহত শিক্ষার্থী সজল কুন্ডুর এককালীন আর্থিক সহযোগিতা, নবম গ্রেডের চাকরি নিশ্চিতকরণ, ড. মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী ইয়াসমিন হককে অ্যামিরেটাস প্রফেসর হিসেবে নিয়োগ দেওয়া।  

এসব দাবি ছাড়াও  সকল বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে বাজেট বৃদ্ধি, পরীক্ষা পদ্ধতিতে কোডিং সিস্টেম কার্যকর, শিক্ষক নিয়োগে পিএইচডি এবং ডেমো ক্লাসের ভিত্তিতে নিয়োগ প্রক্রিয়া চালু করা নিয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে।শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন শিক্ষা উপ মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন অনু বিভাগের সেক্রেটারিসহ তিন কর্মকর্তা। 
 
শিক্ষার্থীদের প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন- মোহাইমিনুল বাশার রাজ, ইয়াসির সরকার, নাফিসা আনজুম,  সাব্বির আহমেদ, আশিক হোসাইন মারুফ৷ সাবরিনা শাহরিন রশীদ, সুদীপ্ত ভাস্কর শাহরিয়ার আবেদীন, আমেনা বেগম, মীর রানা ও জাহেদুল ইসলাম অপূর্ব।
এদিকে, সকালে সিলেটে পৌঁছেই মাজার জিয়ারত করেন তারা। এরপর সার্কিট হাউজে জেলা ও মহানগর আওয়ামীলীগ নেতাকর্মীদের সাথে মতবিনিময় করেন।

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেন, করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন কমছে, আশা করা যাচ্ছে খুব শীঘ্রই খুলে দেয়া হবে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমস্যা সমাধানে সরকার সব ধরনের চেষ্টা করছে। এক্ষেত্রে, শিক্ষার্থীদেরও অধিকারের পাশাপাশি দায়িত্বও রয়েছে। সকল সমস্যাই আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব। শাবির মতো সমস্যা প্রায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়েই হয়। জাতীয় উদ্যোগের মাধ্যমে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন- সিলেট জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামীলীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট নাসির উদ্দিন, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

এসএ/