নিষিদ্ধ হতে পারে ইমরানের দল পিটিআই


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪:৪৭ অপরাহ্ন, ২৪শে মে ২০২৩


নিষিদ্ধ হতে পারে ইমরানের দল পিটিআই
ছবি: জিও নিউজ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের পর দেশজুড়ে ব্যাপক সহিংসতা চালায় পিটিআইয়ের কর্মী-সমর্থকরা। এদিকে সহিংসতার ঘটনায় পিটিআইকে নিষিদ্ধ করার চিন্তা-ভাবনা করছে সরকার।


বুধবার (২৪ মে) পাকিস্তানের গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ এমনটাই জানিয়েছে। তিনি জানান, এ বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে অবশ্যই এই বিষয়ে পর্যালোচনা চলছে।


প্রতিরক্ষামন্ত্রী বলেন, সামরিক স্থাপনায় ভাঙচুরের ঘটনা ‘পরিকল্পিত আক্রমণ’ যার নেপথ্যে ছিলেন পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান। পিটিআই গত ৯ মে প্রতিরক্ষা স্থাপনায় আক্রমণ চালিয়ে রাষ্ট্রের ভিত্তিকে চ্যালেঞ্জ জানিয়েছে।


এদিকে পিটিআইয়ের আইনজীবী ব্যারিস্টার আলী জাফর বলেন, অনেক আগে জামায়াত-ই-ইসলামিকে নিষিদ্ধ করার চেষ্টা করা হয়েছিল কিন্তু সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে নিষেধাজ্ঞা আরোপ করা যাবে না কারণ এটি একটি রাজনৈতিক দল গঠন করা প্রত্যেকের মৌলিক অধিকার।


তিনি আরও বলেন, কেউ যদি ভাঙচুরের সাথে জড়িত থাকে তবে এটি একটি ব্যক্তিগত অপরাধ। ভাঙচুরকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যেতে পারে কিন্তু তার ভিত্তিতে দলকে নিষিদ্ধ করা যাবে না। 


সূত্র: ডন, জিও নিউজ