বিশ্বের সবচেয়ে সুখী দেশ সুইজারল্যান্ড, দুর্দশাগ্রস্ত জিম্বাবুয়ে


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১:৫৭ অপরাহ্ন, ২৫শে মে ২০২৩


বিশ্বের সবচেয়ে সুখী দেশ সুইজারল্যান্ড, দুর্দশাগ্রস্ত জিম্বাবুয়ে
ফাইল ছবি

বিশ্বের দুর্দশাগ্রস্ত বা অসুখী দেশের তালিকা প্রকাশ করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ স্টিভ হ্যানকে। বিশ্বের দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে ওঠে এসেছে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে। তালিকার সবচেয়ে নিচে রয়েছে সুইজারল্যান্ড, অর্থাৎ দেশটির নাগরিকরা সবচেয়ে সুখী।


বুধবার (২৪ মে) এ তালিকা প্রকাশ করা হয়। একটি দেশের মূল্যস্ফীতি, বেকারত্ব, ব্যাংকের সুদহারসহ সার্বিক অর্থনৈতিক অবস্থা পর্যালোচনা করে র্ষিক দুর্দশাগ্রস্ত সূচক (এইচএএমআই) তৈরি করা হয়।


ইউক্রেন, সিরিয়া ও সুদানের মত যুদ্ধবিধ্বস্ত দেশকে পেছনে ফেলে অর্থনৈতিক অবস্থার বিচারে মুদ্রাস্ফীতিতে জর্জরিত জিম্বাবুয়ে দুর্দশাগ্রস্ত দেশের তালিকার এক নম্বরে ওঠে এসেছে বলে বিশ্লেষণে জানানো হয়েছে। র‍্যাঙ্কিংয়ের জন্য মোট ১৫৭টি দেশকে বিশ্লেষণ করা হয়েছে।


এ তালিকায় প্রথম ১৫টি দেশ হল যথাক্রমে: জিম্বাবুয়ে, ভেনেজুয়েলা, সিরিয়া, লেবানন, সুদান, আর্জেন্টিনা, ইয়েমেন, ইউক্রেইন, কিউবা, তুরস্ক, শ্রীলঙ্কা, হাইতি, অ্যাঙ্গোলা, টোঙ্গা এবং ঘানা।


সুইজারল্যান্ডের পর  দ্বিতীয় সুখী দেশ হিসেবে রয়েছে কুয়েত, তার পরে আয়ারল্যান্ড, জাপান, মালয়েশিয়া, তাইওয়ান, নাইজার, থাইল্যান্ড, টোগো ও মাল্টা।


ভারত এই তালিকায় ১০৩তম অবস্থানে। বাংলাদেশের অবস্থান ভারতের তুলনায় ভালো, ১১৫তম। পাকিস্তান রয়েছে তালিকায় ৩৫তম অবস্থানে। যুক্তরাষ্ট্র ১৩৪তম।


জেবি/এসবি