বুয়েটের স্কুল শিক্ষার্থীদের মাঝে ভূমিকম্প বিষয়ক সচেতনতামূলক কর্মসূচি পালন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:২৩ অপরাহ্ন, ৩১শে মে ২০২৩


বুয়েটের স্কুল শিক্ষার্থীদের মাঝে ভূমিকম্প বিষয়ক সচেতনতামূলক কর্মসূচি পালন
শিক্ষার্থীদের মাঝে ভূমিকম্প বিষয়ক সচেতনতামূলক কর্মসূচি

ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল এন্ড কলেজের অষ্টম, নবম ও দশম শ্রেণীর প্রায় দুইশত শিক্ষার্থীর মাঝে ভূমিকম্প বিষয়ক সচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়েছে।


বুধবার (৩১ মে) সকালে এই কর্মসূচি  আয়োজন করে সেইভ সেভ পিপল ফ্রম আর্থকোয়াক এন্ড এনভায়রনমেন্টাল ডিজাস্টার (স্পিড)।  অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ভূমিকম্প বিশেষজ্ঞ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মেহেদী আহমেদ আনসারী। 


তিনি শিক্ষার্থীদের মাঝে  ভূমিকম্পের ভয়াবহতা, ভূমিকম্প প্রতিরোধী স্থাপনা নির্মাণের গুরুত্ব এবং সর্বোপরি ভূমিকম্পের সময় কী করণীয় এবং কী করা উচিত নয় বিষয়গুলো গুরুত্বের সাথে ছাত্রছাত্রীদের মাঝে তুলে ধরেন।


এসময় সচেতনতামূলক কার্যক্রমে উপস্থিত ছিলেন স্পিডের প্রতিষ্ঠাকালীন সভাপতি ড. রিপন হোড়, বর্তমান সভাপতি ইফতেশাম বাশার, সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আশিকুর রহমান তালুকদার (নিবিড়)সহ  বুয়েট, ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ইডেন কলেজের ছাত্রীগণ উপস্থিত ছিলেন। 


অনুষ্ঠানে উপস্থিত ছাত্রছাত্রীদের মাঝে স্পিডের সদস্যবৃন্দ ভূমিকম্পকালীন সতর্কতামূলক ব্যবস্থাসমূহ প্রদর্শন এবং বিশ্লেষণ করেন। স্পিডের জনসচেতনতামূলক কর্মসূচিতে ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল এন্ড কলেজের শ্রেণী শিক্ষকগণ এসময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটির সার্বিক দায়িত্ব পালন করেন এই স্কুলের সহকারী প্রধান শিক্ষক মো. আবু বকর সিদ্দিক।


উল্লেখ্য, স্পিড ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়। স্বেচ্ছাসেবী এই সংগঠন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নের্তৃত্বে গঠিত। প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্থ দুস্থ মানুষকে সহায়তা করাসহ ঘূর্ণিঝড়, বন্যা, টর্নেডো, খড়া, নদী ভাঙন, ভূমিকম্পসহ পানীয় জলের আর্সেনিক দূষণরোধে দেশের জনগোষ্ঠীর পাশে থেকে কাজ করার প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছে এই সংগঠনটি।


জেবি/এসবি