কবি রাধারমন দত্তের ১৯১তম জন্মতিথিতে ধামাইল গান উৎসব


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:৩৬ অপরাহ্ন, ২৭শে মে ২০২৪


কবি রাধারমন দত্তের ১৯১তম জন্মতিথিতে ধামাইল গান উৎসব
ছবি: প্রতিনিধি

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কেশবপুর গ্রামে ১৮৩৩ সালের ২৬শে মে  জন্ম নেওয়া ধামাইল গ্রামের প্রবক্তা বৈষ্ণব কবি রাধারমন দত্তের ১৯১তম জন্মতিথিতে ধামাইল গান উৎসব অনুষ্ঠিত হয়।  


রবিবার (২৬ মে) বিকাল ৪টায় বাংলাদেশ ধামাইল উন্নয়ন পরিষদের আয়োজনে শহরের নতুন শিল্পকলা একাডেমিতে জেলার ১২টি উপজেলার ১৮টি ধামাইল দল ধামাইল অনুষ্ঠানে অংশগ্রহ করে গান পরিবেশন করেন এবং তা গভীর রাত পর্যন্ত চলে। 


বাংলাদেশ ধামাইল উন্নয়ন পরিষদের সহ সভাপতি বাবু অজিত কুমার রায়ের সভাপতিত্বে ও বিকলু সরকারের সঞ্চালনায় ধামাইল গান উৎসবের উদ্বোধক ছিলেন সুনামগঞ্জের কালচারাল অফিসার  আহমদ মুন্জুরুল হক পাভেল। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা সংস্কৃতিক ব্যক্তিত্ব প্রদীপ পাল নিতাই। 


এ সময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলা সাংবাদিক ফোরামের সভাপতি ও মোহনা টেলিভিশনের জেলা প্রতিনিধি কুলেন্দু শেখর তালুকদার ও সংস্কৃতিকর্মী সুপ্রভা রানী রায়, সঙ্গীত শিল্পী বনিতা পুরকায়স্থসহ প্রমুখ। 


নেতৃবৃন্দরা বলেন, সংস্কৃতির রাজধানী সুনামগঞ্জে বৈষ্ণব কবি রাধারমন দত্ত, হাছনরাজা, বাউল সম্রাট শাহ আব্দুল করিম ও দূর্বিন শাহ”র মতো অনেক ক্ষণজন্মা এই হাওরের জেলা সুনামগঞ্জে জন্ম নিয়ে এই জেলার সুনামকে বর্হিবিশ্বে সমৃদ্ধ করেছেন। আজ এই বৈষ্ণব কবির জন্মতিথিতে তাকে তার বান্দা ধামাইল গানে গানে তাকে স্মরণ করে সংস্কৃতিপ্রেমিদের মনের মণি কোঠায় স্থান করে রেখে দিতে উপস্থিত সকলের প্রতি আহবান জানান। 


/এসডি