প্রথম দিনে এইচএসসি পরীক্ষায় অনুপস্থিত প্রায় ১০ হাজার শিক্ষার্থী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:৪৮ অপরাহ্ন, ৩০শে জুন ২০২৪


প্রথম দিনে এইচএসসি পরীক্ষায়  অনুপস্থিত প্রায় ১০ হাজার শিক্ষার্থী
ছবি: সংগৃহীত

এ বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ছিলেন প্রায় ১০ হাজার শিক্ষার্থী; যা গত বছরের প্রথম দিনের পরীক্ষার তুলনায় প্রায় দ্বিগুণ।


রবিবার (৩০ জুন) বিকেলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা বিজ্ঞপ্তিতে অনুপস্থিতির এ তথ্য জানানো হয়।


৮টি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ছিলেন ৯ হাজার ৯৭০ জন পরীক্ষার্থী। আর বহিষ্কার হয়েছে ২০ জন এবং একজন পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।


আরও পড়ুন: এইচএসসি পরীক্ষার দিন বৃষ্টি হলে সময় বাড়ানোর নির্দেশ


সিলেট শিক্ষা বোর্ড বাদে বাকি ৮টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে।


রবিবার প্রথম দিনে বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এদিন ৮ শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ছিল ৯ লাখ ৩৩ হাজার ৬৮৯ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ৯ লাখ ২৩ হাজার ৭১৯ জন।


আরও পড়ুন: এইচএসসি পরীক্ষায় বসলো ১৪ লাখ শিক্ষার্থী


অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে ২৬০১ জন, রাজশাহীতে ১৫০৮ জন, কুমিল্লায় ১১৫৬ জন, যশোরে ১৩২৮ জন, চট্টগ্রামে ৯৭৫ জন, বরিশালে ৭২৭ জন, দিনাজপুরে ১০১৩ জন ও ময়মনসিংহে ৬৬২ জন।


এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার জানান, “ইতোমধ্যে আমরা চলতি বছরের এসএসসি পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে নিয়েছি। কিন্তু বিভিন্ন কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করতে দেরি হয়ে যায়। তবে আগামী বছর থেকে পুরোনো সূচি অনুযায়ী এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর চেষ্টা করছি।”


জেবি/এসবি