পাবনায় অনুষ্ঠিত হলো ফিজিক্স অলিম্পিয়াড ২০২৪


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:২১ অপরাহ্ন, ৩০শে আগস্ট ২০২৪


পাবনায় অনুষ্ঠিত হলো ফিজিক্স অলিম্পিয়াড ২০২৪
ছবি: প্রতিনিধি

একদিকে অলিম্পিয়াড নিয়ে শিক্ষার্থীদের চোখেমুখে কৌতুহল, অন্য দিকে স্বেচ্ছাসেবকেরা ব্যস্ত বন্যা কবলিত মানুষের সাহায্যে তহবিল সংগ্রহ করতে। চিত্রটি পাবনায় অনুষ্ঠিত সর্ববৃহৎ ফিজিক্স অলিম্পিয়াড ২০২৪ এর। 


শুক্রবার (৩০ আগস্ট) অলিম্পিয়াডটির আয়োজন করেছে পাবনার সনামধন্য পদার্থবিজ্ঞান বিষয়ক প্রাইভেট কোচিং সেন্টার সাজ্জাদ ফিজিক্স ব্যাচ একাডেমিক এন্ড এডমিশন কেয়ার। যেখানে অংশগ্রহণ করেছে এইচএসসি ২০২৫ ও ২৬ ব্যাচের প্রায় ১৬ শতাধিক ক্ষুদে পদার্থবিদেরা। উভয় ব্যাচের শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন প্রশ্নে সকাল ১০ টা থেকে আর. এম. একাডেমি এবং আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় পাবনাতে গ্রহণ করা হয় অলিম্পিয়াডের পরীক্ষা।


আরও পড়ুন: এবার এইচএসসি পরীক্ষা ফেরাতে নটর ডেম শিক্ষার্থীদের আন্দোলনের ডাক


শুধু অলিম্পিয়াড নয়। বন্যা কবলিত এলাকার মানুষের সাহায্যের জন্য তহবিল সংগ্রহ করা হচ্ছে একই সাথে। শিক্ষার্থীরা নিজেদের জমানো অর্থ থেকে সাধ্যমতো বাড়িয়ে দিচ্ছে সহযোগিতার হাত। অলিম্পিয়াড শেষে স্বেচ্ছাসেবকদের পাশাপাশি অংশগ্রহণকারী শিক্ষার্থীরাও বক্স হাতে সংগ্রহ করছে সাহায্যের অর্থ।


আয়োজক প্রতিষ্ঠানটির সত্ত্বাধিকারী পদার্থবিজ্ঞানের শিক্ষক সাজ্জাদুল ইসলাম জানান, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় থেকে অধিকাংশ শিক্ষার্থীরা পড়াশোনা থেকে দূরে। এই মূহুর্তে বাংলাদেশকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে শিক্ষা ক্ষেত্রে প্রাধান্য দিতে হবে সবচেয়ে বেশি। তাই শিক্ষার্থীদেরকে পড়াশোনায় মনোযোগী করতে এই ক্ষুদ্র আয়োজন। অন্তত এই অলিম্পিয়াডকে কেন্দ্র করে বিজ্ঞান বিভাগের অনেক শিক্ষার্থী পড়ার টেবিল মুখী হয়েছে। এখান থেকেই ভবিষ্যতে অনেক শিক্ষার্থীরা পদার্থবিজ্ঞানে দেশকে বিশ্ব দরবারে আলোকিত করবে বলে আশাবাদী তিনি।


আরও পড়ুন: ভেঙে দেওয়া হলো বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা কমিটি


এমন সৃজনশীল আয়োজনে অংশগ্রহণ করতে পেরে শিক্ষার্থীরাও অনেক উৎফুল্ল। আয়োজনটির সাধুবাদ জানাচ্ছেন শিক্ষার্থীদের অভিভাবকেরাও। পাবনাসহ পার্শ্ববর্তী জেলার শিক্ষার্থীরাও অংশ নিয়েছে এই অলিম্পিয়াডে।


উল্লেখ্য, দীর্ঘ এক যুগ ধরে পাবনার শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান পড়াচ্ছেন পছন্দের সাজ্জাদুল ইসলাম ৷ কোচিং-এ এককভাবে শিক্ষকতায় ১০ সহস্রাধিক শিক্ষার্থীকে পড়িয়েছেন তিনি।


এমএল/