৩ দিনের সফরে ঢাকা আসছেন ফলকার টুর্ক


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:০৪ অপরাহ্ন, ১৯শে অক্টোবর ২০২৪


৩ দিনের সফরে ঢাকা আসছেন ফলকার টুর্ক
ফলকার টুর্ক

৩ দিনের সফরে আগামী ২৯ অক্টোবর ঢাকা সফরে আসার কথা রয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক। টুর্কের এ সফরে জাতিসংঘের তথ্যানুসন্ধান দলের সর্বশেষ অবস্থার পাশাপা‌শি বাংলাদেশে জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের অফিস খোলার বিষয়ে আলোচনা হ‌ওয়ার কথা রয়েছে।


শনিবার (১৯ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ‌্য জানা গেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ফলকার টুর্কের ঢাকা সফর নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে ইতোমধ্যে কাজ শুরু করেছে জাতিসংঘের হাইকমিশনারের দপ্তর। সবকিছু ঠিক থাকলে ২৯-৩১ অক্টোবর ঢাকা সফর করবেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার।


ঢাকার এক‌টি কূটনৈতিক সূত্র বলছে, “ইতোমধ্যে ফলকার টুর্কের ঢাকা সফরের তা‌রিখ চূড়ান্ত হয়েছে। তি‌নি ২৯ অক্টোবর ঢাকায় আসবেন। সফরে ছাত্র-জনতার আন্দোলন বিগত সরকার কীভাবে দমনের চেষ্টা করেছিল, সে বিষয়ে অনুসন্ধানে জাতিসংঘের তথ্যানুসন্ধান দলের সর্বশেষ অবস্থা সম্পর্কে খোঁজ নিতে পারেন টুর্ক।”


আরও পড়ুন: আরও যেসব দলের সঙ্গে আজ সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা


এ ছাড়াও  বাংলাদেশে জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের অফিস খোলার বিষয়েও আলোচনা হবে টুর্কের এ সফরে। ঢাকায় জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের অফিস খোলা নিয়ে উভয়পক্ষের নীতিগত সম্মতি রয়েছে। টুর্কের সফরের সময়ে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হতে পারে।


জানা যায়, ঢাকা সফরের সময় অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন‌্য সাক্ষাৎ করবেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার। পাশাপা‌শি পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌ‌হিদ হোসেন এবং অন্তর্বর্তী সরকারের আরও ক‌য়েকজন উপদেষ্টার সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়া, সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতি‌নি‌ধিদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার।


আরও পড়ুন: নাগরিকরা সুস্থ না থাকলে জাতিও সুস্থ হতে পারে না: রিজওয়ানা হাসান


পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহেই ঢাকা সফরের কথা ছিল টুর্কের। তবে উভয়পক্ষের সময়সূচিতে না সমন্বয় না হওয়ায় পেছানো হয় সফরটি।


প্রসঙ্গত, সেপ্টেম্বরে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন‌্য সাক্ষাৎ করে‌ছিলেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার।


জেবি/এসবি