বিশ্বকাপে ফুটবল উপলক্ষে পতাকা বিক্রির হিড়িক


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩৭ পূর্বাহ্ন, ১২ই নভেম্বর ২০২২


বিশ্বকাপে ফুটবল উপলক্ষে পতাকা বিক্রির হিড়িক
ছবি: জনবাণী

দোয়ারে কড়া নাড়ছে ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ফুটবল। আগামী ২০ নভেম্বর থেকে শুরু হবে কাতারে বিশ্বকাপ ফুটবলের আসর। সেই উন্মাধনা ছড়িয়ে পড়ছে ময়মনসিংহের ত্রিশালে। রাস্তায় শোভা পাচ্ছে ফেরিকরা বিভিন্ন দেশের পতাকা, বিক্রিও হচ্ছে ধুমদাম।


যতই দিন ঘনিয়ে আসছে, ততই বাড়ছে বিশ্বকাপ  উন্মাধনা। ফুটবল বিশ্বকাপের পতাকা ও বিক্রি হচ্ছে ধুমধাম। সেই পতাকা ফেরি করে রাস্তায় ছুটে চলছেন হান্নান মিয়া। বাশের লাঠিতে বেধেছেন বাংলাদেশের পতাকাসহ, ব্রাজিল, আর্জেন্টিনা, জামার্নিসহ বিভিন্ন দেশের পতাকা। বিক্রিও করছেন ধুমধাম। 


সরেজমিনে দেখাযায়, বিজয়ের মাসে দেশপ্রেমী ও ফুটবলপ্রেমীরা শুরু করে দিয়েছেন নিজের পছন্দের দলের পতাকা কেনা। অনেকেই বিশ্বকাপে পছন্দের দেশগুলোর পতাকার সঙ্গে সঙ্গে দেশের জাতীয় পতাকা কিনছেন। গত কয়েকদিন যাবৎ পৌর এলাকায় অনেক ভ্রাম্যমাণ মৌসুমী ব্যবসায়ী পেশা বদলে ফেরি করে পতাকা বিক্রি করছেন। ছুটছেন বিভিন্ন অলিতে গতিতে। ফুটপাতে দাঁড়িয়ে কিংবা পথে ঘাটে হেঁটে পতাকা বিক্রি করেছে। 


আবার অনেক বাসা, বাড়ির ছাদেও উড়তে দেখাযাচ্ছে ফুটবল প্রেমীর পছন্দের দলের পতাকা। আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল দলের সমর্থক বেশি থাকায় এই দুই দেশের পতাকা বিক্রি বেশী। অন্যান্য দেশের পতাকাও কম-বেশি বিক্রি হচ্ছে। এদিকে পতাকার পাশাপাশি চাহিদা অনুযায়ী, বিভিন্ন ধরনের জার্সি ও ব্যাজ বিক্রি করছেন ফেরিকরা মৌসুমী ব্যবসায়ীরা।


ফেরিকরে পতাকা বিক্রেতা হান্নান মিয়া বলেন, আমি অন্য পেশার কাজ করি। বিজয়ের মাস ও বিশ্বকাপ খেলা থাকায় ফেরিকরে পতাকা বিক্রি করছি। আমার বাড়ি সিলেট হবিগঞ্জ। আমিসহ অনেকেই এ এলাকায় পতাকা ফেরি করে বিক্রি করছি। এখনোতো বিশ্বকাপের একটু সময় আছে। তাই বিক্রিটাও একটু কম। দিনে ৬শ থেকে ১হাজার টাকার মতো পতাকা বিক্রি করি। বিশ্বকাপ শুরু হলে বিক্রি বাড়বে। আবার সামনে বিজয়ের মাসে দেশের পতাকাউ বিক্রি করবো। প্রতিদিন সকালে বের হয়ে রাত পর্যন্ত তিনি বিভিন্ন এলাকায় পতাকা বিক্রি করি। বিশ্বকাপ ও ডিসেম্বর মাস থাকায় ব্যবসা ভালো হবে আশা করি। 


তিনি আরও বলেন, প্রতিটি বড় পতাকা ২৫০ থেকে ৩০০ টাকা, মাঝারি ১৫০,২০০ টাকা, ছোট আকারের ৩০ থেকে ৫০ টাকা, মাথায় বাঁধার ফিতা ১৫ টাকা, আর রাবারের ফিতা ২৫ টাকা, লাঠি পতাকা ১৫ টাকা আর চরকি পতাকা ১৫ টাকা দরে বিক্রি করছি। ব্রাজিল, আর্জেন্টিনার পতাকাই বেশী বিক্রি হচ্ছে। সব কিছু দাম বেশি হওয়ায় লাভ তেমন হচ্ছে না।


পতাকা কিনতে আসা রাকিবুল হাসান, রাফিদ, আরিফুল ইসলাম বলেন, আমাদের পছন্দের দলের পতাকা কিনতে আসছি। বাসার ছাদে আগে থেকেই জায়গা দখল করবো। আগের চেয়ে পতাকার দাম একটু বেশী। দাম বেশী হলেও পতাকা কিনতে হবে।


আর এক ক্রেতা মাহফুজুর রহমান রিদয় দৈনিক জনবাণীকে জনান “ আমি প্রতি বছর আর্জেন্টিনার পতাকা কিনি কিন্তু এ বছর পতাকার দাম বেশি তবু ও আমি পতাকা কিনবো।


আরএক্স/