পঞ্চগড়ে কমেছে সবজির দাম


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৩:২৯ পূর্বাহ্ন, ৩১শে ডিসেম্বর ২০২২


পঞ্চগড়ে কমেছে সবজির দাম
শীতের সবজি

চাল ডাল ,তেল, চিনির দাম না কমলেও পঞ্চগড়ে কমেছে বয়লার ও সোনালি মুরগীর দাম। শীতের সবজিতে বাজার ভরে ওঠায় ‘দামও কমেছে অনেকটা। এতে অনেকটা স্বস্তি ফিরেছে মানুষের মাঝে পঞ্চগড় বাজারে কদিন ধরে সোনালি ও বয়লার মুরগীর দাম কমে প্রতি কেজি সোনালি মুরগী ২৩০ টাকা থেকে ২৪০ টাকা, বয়লার ১৫০ টাকা, লেয়ার ১৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। মুরগী বিক্রেতা আনারুল জানান সরবরাহ বেড়েছে তাই দাম কমেছে। ডিম বিক্রেতা আব্দুল ওহাব জানান, ফার্মের ডিম প্রতি হালি ৩৬ টাকা দরে  বিক্রি হচ্ছে। তবে ডিমের দাম আরো কমতে পারে মনে হয় না।


শুক্রবার (৩০ ডিসেম্বর) পঞ্চগড় বাজার ঘুরে দেখা গেছে মাছের দাম কিছুটা অনেকটাই চড়া। মওয়া মাছ প্রতি কেজি ৬০০ টাকা, রুই মাছ ১৮০ টাকা থেকে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। শিক্ষক আব্দুল আজিজ বলেন ভাই আজ মাছের ভীষন দাম। এতো দামে মাছ খাওয়া যায়। তবে উৎপাদিত শিং ও মাগুড় মাছের দাম অনেকটাই কম। প্রতি কেজি শিং ২৫০ টাকা থেকে ৩০০ টাকা ও মাগুড় ৪০০ টাকা থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে


এদিকে গালামাল পণ্য নিয়ে কিছুতেই স্বস্তি মিলছেনা। আটা ময়দা চিনি মুসুর ডাল, চাল সাবানের দাম এখন আকাঁশ ছোয়া। গালমাল বিক্রেতা সুফিয়ান জানান, সাদা চিনি প্রতিকেজি ১১৫ টাকা ও দেশি চিনি প্রতি কেজি ১২০ টাকা, মসুর ডাল প্রতি কেজি ১০০ টাকা থেকে ১৩০ টাকা, খোলা আটা ৬৫ টাকা ময়দা ৭০ টাকা এবং প্যাকেটজাত আটা ৭০ টাকাও ময়দা ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। শাক সবজি নতুন প্রতিকেজি আলু ২০ টাকা থেকে ২৫ টমেটো প্রতি কেজি ৪০ টাকা থেেেক ৫০ টাকায় বিক্রি হচ্ছে। 


সবজি বিক্রেতা সেলিম জানান,আলু কপি, শিমের দাম কম হলেও চায়না রসুন প্রতি কেজি ১৬০ টাকা ও দেশি রসুন মানভেদে ১০০ টাকা থেকে ৮০ টাকা ও আদা প্রতি কেজি ১৪০ টাকা থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে।  তিনি বলেন আবহাওয়ার কারণে আজ ৩০ টাকা কাঁচা মরিচ প্রতিকেজি ৫০ টাকা থেকে ৬০ টাকা দরে বিক্রি করতে হচ্ছে। 


তবে চালের বাজারে এখনো সুখবর নেই। চাল ব্যবসায়ী আব্দুর রশিদ জানান মান ভেদে আঠাইশ চাল প্রতিকেজি ৬৫ টাকা থেকে ৫৮ ও ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে ।  মিনিকেট প্রতিকেজি ৭২ টাকা থেকে ৭৫ ও স্বর্ণপারি ৫২ টাকা থেকে ৫০ টাকা ও গুঠি চাল প্রতি কেজি ৪৬ টাকা থেকে ৪৭ টাকা দরে বিক্রি হচ্ছে। তিনি বলেন কমবে বলে মনে হয়না। পঞ্চগড় বাজারে আসা  কাজী মো. কায়েত-ই- আজম বলেন, কদিন আগে জোহরা আঠাইশ চাল নিলাম ৬০ টাকা ‘সেই চাল আজ প্রতি কেজি ৬৫ টাকা দরে কিনতে হলো। 


সবজির বাজারে দাম কমলেও সব কিছু এখানো সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে। আটা,ময়দা চিনিতে হাত দেওয়া যায়না। যারা প্রতিদিন আয় করেন তাদের সমস্যা কি ? তারা প্রতিদিন আয় করবে প্রতিদিন কিনবে‘ আর আমরা সীমিত ও নির্ধারিত আয়ের মানুষ আমরা চলতে পারছিনা ‘বাজার কাঁটছাট করে চিনি,তেল অর্ধেকে নামিয়ে এনেছি। আর কি করবো’।


আরএক্স/