সাপাহারে অসহায় শিক্ষার্থীদের জন্য প্রাথমিক বিদ্যালয়ে মানবতার দেয়াল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩২ পূর্বাহ্ন, ১৩ই জানুয়ারী ২০২৩


সাপাহারে অসহায় শিক্ষার্থীদের জন্য প্রাথমিক বিদ্যালয়ে মানবতার দেয়াল
রাজ্যধর সরকারি প্রাথমিক বিদ্যালয়

সমাজে এমন অনেকে আছেন, যারা লোকলজ্জার ভয়ে প্রকাশ্যে এসে সহায়তা নিতে চান না। আবার তাদের সাধ্যও নেই প্রয়োজনীয় জিনিসপত্র কেনার। তাই সমাজের এসব অসহায় মানুষের কথা চিন্তা করে অনন্য এক উদ্যোগ গ্রহণ করেছেন নওগাঁ জেলার সাপাহার সদরে অবস্থিত জয়পুর রাজ্যধর সরকারি প্রাথমিক বিদ্যালয় টি।


বিদ্যালয়টির শিক্ষকরা স্থাপন করেছেন মানবতার দেয়াল। যেখান থেকে ওই এলাকার অসহায় পরিবার বা বিদ্যালয়ের অস্বচ্ছল শিক্ষার্থীরা নিতে পারবেন তাদের প্রয়োজনীয় বস্ত্র।


বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকালে নিজের বাসা থেকে পুরনো যেসব বস্ত্র বাসায় অতিরিক্ত রয়েছে সে সব নিয়ে এই মানবতার দেয়ালে বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের উৎসব মুখর পরিবেশে রাখতে দেখা যায়। সেখানে দেখা যায় একাধিক ছাত্র ছাত্রী কে স্কুল ইউনিফর্ম রাখতে। 


গাংগুরিয়া ডিগ্রী কলেজের উদ্ভিদ বিদ্যা ও সাপাহার রক্ত দাতা সংগঠনের (সেচ্ছায় রক্ত দান সংগঠন ) সভাপতি নাসরিন জাহান (মিতু) বলেন, জয়পুর রাজ্যধর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীতে আমার ছেলে নওরোজ নিহান চৌধুরী পড়াশোনা করছে। আমি সত্যি গর্বিত আমার ছেলে এখন থেকে অসহায় ও হতদরিদ্র মানুষের পাশে দাঁড়াতে একটু হলেও অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছে বলে। আমি চাই ছোট থেকেই  ছেলে মেয়েদের মানবতা নিয়ে কাজ করতে, আগ্রহী করে গড়ে তুলার মানসিকতা সৃষ্টি করা হোক। তাহলে ভবিষ্যতে মানবিক গুণাবলি সম্বলিত নেতৃত্ব সৃষ্টি হবে। 


মানবতার দেয়ালটির প্রধান পিষ্ট-পোষক জয়পুর রাজ্যধর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জিল্লুর রহমান (স্যার)বলেন, সমাজে এমন অনেক মানুষ আছেন যাদের চাহিদা থাকলেও অস্বচ্ছলতার জন্য প্রয়োজন মিটাতে পারছেন না। তাদের কথা ভেবেই বিদ্যালয়টি তে এই মানবতার দেয়াল স্থাপন করা হয়েছে। এখানে কেউ তাদের পুরনো বস্ত্র রেখে যাবে, আবার কেউ এখান থেকে তা সংগ্রহ করবে। এছাড়া বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরাদের মধ্যেও তৈরি হবে মানবিক মানসিকতা।বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম বলেন শিশু শিক্ষার্থীদের মাঝে মানবতা ছড়িয়ে দিতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। আমরা চাই প্রতিটি ছাত্র ছাত্রী মানবতার সেবাই এগিয়ে আসুক। মানবতা ছড়িয়ে যাক সর্বত্র, মানুষের পৃথিবীতে জয় হোক মানবতার।


আরএক্স/