টেকনাফ-সেন্ট মার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:০৭ পূর্বাহ্ন, ১৪ই জানুয়ারী ২০২৩


টেকনাফ-সেন্ট মার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
টেকনাফ-সেন্ট মার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু

চলতি মৌসুমে কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌ-পথে চলাচলে প্রশাসনিক অনুমতির প্রথমদিনে পর্যটকবাহী দুইটি জাহাজ সেন্টমার্টিনের উদ্দ্যেশে রওনা দিয়েছে। টেকনাফ ছেড়ে যাওয়া জাহাজ দুইটিতে ৬১৩ জন পর্যটক রয়েছেন।


শুক্রবার (১৩ জানুয়ারি) সকাল ১০ টায় টেকনাফের নাফ নদীর দমদমিয়া জেটিঘাট থেকে জাহাজ দুইটি রওনা দেয় বলে জানান টেকনাফের ইউএনও মো. কামরুজ্জামান।


চলতি মৌসুমে প্রশাসনের অনুমতি প্রদানের প্রথমদিনে ওই নৌ-পথে পর্যটক নিয়ে 'পারিজাত' ও 'হংসরাজ' নামের জাহাজ দুইটি টেকনাফ ছেড়েছে বলে জানান ইউএনও।


নাফ নদীর নাব্যতা সংকটের কারণে চলতি বছর মৌসুমের শুরু থেকে এ নৌ-পথে জাহাজ চলাচল বন্ধ ছিল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।  


আর ওই পথে পর্যটকবাহী জাহাজ চলাচলের দাবিতে আন্দোলন চালিয়ে আসছিল ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন ও জাহাজ মালিক সংগঠনসহ পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন। 


ইউএনও কামরুজ্জামান বলেন, শুক্রবার সকাল থেকে চলতি মৌসুমে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-পথে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। প্রথমদিনে ৬১৩ জন যাত্রী নিয়ে দুইটি জাহাজ টেকনাফ ছেড়েছে। ওই নৌ-পথে চলাচলের অনুমতি পাওয়া ৫ টি জাহাজের অন্য তিনটিও শনিবার থেকে যাত্রী পরিবহন শুরু করবে।


" বৃহস্পতিবার বিকালে জেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা প্রশাসন, বিজিবি, কোস্ট গার্ড, পুলিশ, জনপ্রতিনিধি, পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়।  এর আগে বুধবার ঢাকায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে আন্তঃমন্ত্রণালয়ের এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে পর্যটন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। "


ইউএনও বলেন, " ওই সভার আলোকেই জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুক্রবার থেকে ওই নৌ-পথে জাহাজ চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান ইউএনও। "


জাহাজ মালিক সংগঠনের নেতা তোফায়েল আহমেদ বলেন, পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের দাবির পরিপ্রেক্ষিতে প্রশাসন শুক্রবার থেকে টেকনাফ-সেন্ট মার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। 


চলতি মৌসুমে পাঁচটি জাহাজ চলাচলের অনুমতি পেয়েছে জানিয়ে তিনি আরও বলেন, তবে শুক্রবার সকালে টেকনাফের নাফ নদীর দমদমিয়া জেটিঘাট থেকে ‘হংসরাজ’ ও ‘পারিজাত’ নামের দুইটি জাহাজ ৬১৩ জন পর্যটক নিয়ে সেন্ট মার্টিনের উদ্দেশে রওনা দিয়েছে।


" রওনা দেওয়া দুইটি জাহাজের একটিতে ৫৩০ জন এবং অপরটিতে ৪৫০ জন যাত্রীর ধারণক্ষমতা রয়েছে। শনিবার থেকে অনুমতি পাওয়া অপর ৩ টি জাহাজও চলাচল শুরু করবে। "


চলতি মৌসুমে পাঁচটি জাহাজ চলাচলের অনুমতি পেয়েছে জানিয়ে তিনি আরও বলেন, তবে শুক্রবার টেকনাফের নাফ নদীর দমদমিয়া জেটিঘাট থেকে ‘হংসরাজ’ ও ‘পারিজাত’ নামের দুইটি জাহাজ পর্যটকদের নিয়ে সেন্ট মার্টিনের উদ্দেশে রওনা দেবে।