আবার অস্থির ডিম ও মুরগির বাজার


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৬ পূর্বাহ্ন, ১১ই ফেব্রুয়ারি ২০২৩


আবার অস্থির ডিম ও মুরগির বাজার
ডিম ও ব্রয়লার

উত্তরের নীলফামারী জেলার ডিমলা উপজেলায় আবারও ডিম ও ব্রয়লার মুরগির দাম বেড়েছে। দুই সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে প্রতি হালি ডিমের দাম ১০ থেকে ১৫ টাকা বেড়ে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিকেজি ব্রয়লার মুরগি ৭০ টাকা বেড়ে ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। এসব পণ্য কিনতে এসে ক্রেতার চোখ কপালে উঠে গেছে।


শুক্রবার (১০ ফেব্রুয়ারী) খুচরা বাজার ঘুরে বিক্রেতার সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ২২০ থেকে সর্বোচ্চ ২৪০ টাকা। যা পনেরো দিন আগেও ১৬০-১৭০ টাকায় বিক্রি হয়েছে। প্রতি হালি ফার্মের ডিম বিক্রি হয়েছে ৫০ টাকা, যা আগে ৩৫ থেকে ৪০ টাকা ছিল।


উপজেলার গয়াবাড়ি এলাকার বাসিন্দা জামান মৃধা বলেন, ব্রয়লার মুরগি কিনতে এসে পিলে চমকে গেছে খেটে খাওয়া দিনমজুররা। পনেরো দিনের ব্যবধানে কেজিতে ৬০ থেকে ৭০ টাকা বেড়ে ২৩০ টাকার ওপরে বিক্রি হচ্ছে। ডিমের দামও বেড়েছে। পনেরো দিনে এমন অস্বাভাবিক দাম বাড়া-এটা কী করে সম্ভব? এমন হলে সাধারণ খেটে খাওয়া দিনমজুরদের না খেয়ে থাকতে হবে।


একাধিক বিক্রেতার সাথে কথা বললে তারা বলেন, ডিম-মুরগির দাম পাইকারিতে বাড়ানো হচ্ছে। প্রতিদিন আড়তে দাম বাড়ছে। মনে হচ্ছে রমজান ঘিরে এমন কারসাজি করা হচ্ছে। এখনই পদক্ষেপ না নেওয়া হলে কোথায় গিয়ে ঠেকবে কেউ বলতে পারবে না।


ফিট ব্যবসায়ী সূত্রে জানা যায়, পোলট্রি খাতে বাচ্চা, খাবার (ফিড), মেডিসিনসহ অন্যান্য প্রয়োজনীয় সবকিছু উৎপাদন করছে করপোরেট কোম্পানিগুলো। আবার তারা ডিম এবং মুরগিও উৎপাদন করছে। খামারিদের সঙ্গে চুক্তিভিত্তিক উৎপাদন কাজে জড়িত আছে। সে কারণে দেশের সাধারণ খামারিরা তাদের সঙ্গে টিকতে পারছে না। কোম্পানিগুলো বাজারে সিন্ডিকেট করে দাম বাড়াচ্ছে।


আরএক্স/