মান্দায় নির্মাণ হচ্ছে আশ্রয়ন প্রকল্পের আরো ১৭৭টি ঘর


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৪১ পূর্বাহ্ন, ১৪ই ফেব্রুয়ারি ২০২৩


মান্দায় নির্মাণ হচ্ছে আশ্রয়ন প্রকল্পের আরো ১৭৭টি ঘর
ঘর নির্মাণের কাজ

নওগাঁর মান্দায় আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় চতুর্থ পর্যায়ে দুই ধাপে চলছে ভূমি ও গৃহহীন পরিবারের জন্য ঘর নির্মাণের কাজ। দুই কক্ষ বিশিষ্ট আধাপাকা ঘরগুলো পাবেন ১৭৭টি পরিবার। এ কাজ বাস্তবায়ন হলে মান্দা উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষনা করা হবে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সূত্রে জানা গেছে, মান্দা উপজেলায় তিন ধাপে ১৬৩ ভূমিহীন পরিবারকে ঘর দেওয়া হয়েছে। 


এসব পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে জমির দলিল। চতুর্থ পর্যায়ের দুই ধাপে নির্মিত ঘরগুলো পাবেন আরও ১৭৭ পরিবার। একই সঙ্গে ২ শতাংশ জমির মালিকানাও পাবেন তাঁরা। প্রত্যেকটি বাড়ি নির্মাণ করতে ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। সরজমিনে উপজেলার নুরুল্লাবাদ ইউনিয়নের কদমতলী গ্রামে গিয়ে দেখা গেছে প্রবেশদ্বারে লাগানো রয়েছে প্রকল্পের তথ্য সম্বলিত সাইনবোর্ড। উঁচু জমিতে অত্যন্ত মনোরম পরিবেশে ঘরগুলোর নির্মাণের কাজ চলছে। এরই মধ্যে ৬০ শতাংশের বেশি কাজ সম্পন্ন হয়েছে। 


উদ্বোধনের আগেই ঘরগুলোর অবশিষ্ট কাজ শেষ করতে জোরেশোরে কাজ করছেন নির্মাণশ্রমিকেরা। প্রধানমন্ত্রীর উপহারের ঘর বরাদ্দ পাওয়া বিজলী রানী বলেন, ‘আমার বসতবাড়ি নির্মাণ করার কোনো জায়গা জমি নেই। এতদিন অন্যের জমিতে কুঁড়েঘর বানিয়ে কোনোভাবে দিন কাটিয়েছে। 


এখন প্রধানমন্ত্রীর উপহারের ঘর বরাদ্দ পেয়েছি। এজন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রতাশ করেন।’ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম বলেন, উপজেলার নুরুল্লাবাদ, মহানগর, গনেশপুর, বড়পই ও তুড়ুকবাড়িয়া গ্রামে চতুর্থ পর্যায়ে প্রথমধাপে ১০৬টির নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। 


দ্বিতীয় ধাপের আরও ৭১টি ঘরের নির্মাণ কাজ চলছে। আগামী মার্চ মাসে সারা দেশে নির্মিত ঘরগুলোর উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগেই ঘরগুলো সম্পূর্ণভাবে প্রস্তুত করা হবে। 


এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক বলেন, অত্যন্ত সুন্দর পরিবেশে আধুনিক ডিজাইনে তৈরি করা হচ্ছে এসব ঘর। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর ঘরের চাবিসহ জমির কাগজপত্র সুফলভোগীদের মাঝে বুঝিয়ে দেওয়া হবে। এর মাধ্যমে মান্দা উপজেলাকে ভূমি ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা করা হবে।


আরএক্স/