মৃত ব্যক্তিকে ভোটার তালিকায় রেখে তফসিল ঘোষণা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩১ পূর্বাহ্ন, ২৪শে ফেব্রুয়ারি ২০২৩


মৃত ব্যক্তিকে ভোটার তালিকায় রেখে তফসিল ঘোষণা
আমতলা কাজীপাড়া উচ্চ বিদ্যালয়

পঞ্চগড়ে মৃত ব্যক্তিকে ভোটার তালিকায় রেখে অভিভাবক সদস্য নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।


জানা গেছে, পঞ্চগড়ের বোদা উপজেলার কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নে আমতলা কাজীপাড়া উচ্চ বিদ্যালয়ে একজন মৃত ব্যক্তিকে ভোটার তালিকায় অভিভাবক সদস্য রেখে কমিটির সদস্য নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ওই মৃত ব্যক্তির নাম সুরুজ্জামান। 


বিদ্যালয়টির তফসিল ঘোষণার পর ইতোমধ্যে ১২ জন মনোনয়ন ফরম কিনেছেন। বর্তমান কমিটির হালনাগাদ ভোটার তালিকা না করেই এই নির্বাচনের দিনক্ষণ নির্ধারণ করেছেন বলে স্থানীয়রা জানান। আগামী ৬ মার্চ এই  নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।


বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, কমিটির নির্বাচন কমিশনার বোদা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমি সুপারভাইজার আবু ওয়ারেজ। তবে তাকে মুঠোফোনে একাধিকবার কল দিলে তিনি কল রিসিভ করেননি।


অভিযোগ রয়েছে, বিধিমতে দাতা সদস্য নিতে উম্মুক্ত ভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করতে হয়। কিন্তু বিদ্যালয় কর্তৃপক্ষ তা করেন নি। এদিকে মৃত সুরুজ্জামানের স্ত্রী সদস্য না হলেও তার ছেলে আব্দুল হালিম তার মা হামিরন বেগমের নামে অভিবাবক সদস্যের মনোনয়ন কিনে তা পূরণ করে স্কুলে জমা দিয়েছেন বলে জানান আব্দুল হালিম।


অবিভাবক  আব্দুল লতিফ জানান, তার ছেলে আবু হাসান ওই বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র। তাকেও ওই বিদ্যালয়ের অভিভাবক সদস্য করা হয়নি।


বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোফাজ্জল হোসেন বলেন, সুরুজ্জামানের ছেলে মেয়ে যদি বাবার মৃত্যুর কথা প্রকাশ না করে তা হলে আমি জানবো কি করে। 


তিনি বলেন, এ বিষয়ে সার্কুলার তৈরি করে স্কুলে ও দোকানে দোকানে লাগিয়ে দেওয়া হয়েছে এবং স্কুলের ছেলেমেয়েদের বলা হয়েছে।


বিদ্যালয়ের সভাপতি মনিরুজ্জামান শ্যামল বলেন,  আমি কি করবো প্রধান শিক্ষকসহ সবাই আমাকে ভোটার তালিকায় সই করতে বলেছে আমি করেছি।


এ ব্যাপারে বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা বহ্নি শিখা মুঠোফোনে জানান, বিষয়টি আমি দেখছি।