সরিষাবাড়ীর ইউএনওকে অপসারণ দাবি জানিয়ে মন্ত্রণালয়ে অভিযোগ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:৫২ পূর্বাহ্ন, ২৩শে মার্চ ২০২৩


সরিষাবাড়ীর ইউএনওকে অপসারণ দাবি জানিয়ে মন্ত্রণালয়ে অভিযোগ
সরিষাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উপমা ফারিসা

জামালপুরের সরিষাবাড়ীর ইউএনও উপমা ফারিসাকে অপসারণের দাবিতে দুই হাজার পাঁচশ নাগরিকের গণস্বাক্ষর নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর আবেদন ও অভিযোগ পত্র জমা দেওয়া হয়েছে।


বুধবার (২২ মার্চ) সকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের কেন্দ্রীয় পত্র গ্রহণ ও অভিযোগ শাখায় স্থানীয় সাংবাদিক মাসুদুর রহমান আবেদন ও অভিযোগ পত্র জমা দেন। 


এদিকে স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মির্জা আজম এমপি, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার, জামালপুরের জেলা প্রশাসক,জামালপুরের পুলিশ সুপার, এনএসআইয়ের উপ পরিচালক (ডিডি), জামালপুর প্রেস ক্লাব, জামালপুর জেলা প্রেস ক্লাব, সরিষাবাড়ী প্রেস ক্লাব, উপজেলা প্রেস ক্লাবকে অনুলিপি প্রদান করা হয়েছে।


জানা যায়, সরিষাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উপমা ফারিসা ২০২১ সালের ২৯ আগস্ট যোগদানের পর থেকে বিভিন্ন প্রকল্প, উপজেলা পরিষদের সরকারি বরাদ্দে নানা অনিয়ম, ক্ষমতার অপব্যবহার, প্রকাশ্যে ঘুষ বাণিজ্য, ভুয়া বিল বাউচার, বিল পাশ না করা, বেনামি একাউন্টের মাধ্যমে লাখ লাখ টাকা স্থানান্তরসহ বিভিন্ন কৌশলে অর্থ আত্মসাৎ করে আসছেন বলেও অভিযোগ রয়েছে।


এ ছাড়াও অভিযোগ রয়েছে আইনানুযায়ী সাংবাদিকরা আবেদন করলেও বিভিন্ন প্রকল্প হরিলুটের ঘটনা ধামাচাপা দিতেই কোনো তথ্য প্রদান করেন না তিনি। কেউ তথ্যের জন্য আবেদন করলে সে খবর পৌঁছে যায় প্রকল্প সংশ্লিষ্টদের কাছে, এতে হয়রানির শিকার হন স্থানীয় সাংবাদিকরা। মানবকণ্ঠের জাকারিয়া জাহাঙ্গীর, নয়া দিগন্তের ইব্রাহীম হোসাইন লেবু, জাগো নিউজের নাসিম রাশেদুল, দৈনিক সকালের সময়-এর মতিউর রহমান, দৈনিক জনবাণী ও জামালপুর থেকে প্রকাশিত দৈনিক আলোচিত জামালপুর পত্রিকার স্টাফ রিপোর্টার মাসুদুর রহমানসহ কয়েকজন সাংবাদিক আবেদন করেও তথ্য পায়নি। 


পরে গত ১৬ জানুয়ারি মাসুদুর রহমান নামের স্থানীয় সাংবাদিক জামালপুরের জেলা প্রশাসক বরাবর আপিল করেন। জামালপুর জেলা প্রশাসক সাংবাদিক মাসুদের আপিল আবেদন মঞ্জুর করে চাহিদাকৃত তথ্যাদি সরবরাহের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে ৫ দিনের মধ্যে তথ্য গুলো সরবরাহ করতে নির্দেশ দেন।


কিন্তু জেলা প্রশাসকের নির্দেশ মতে উপজেলা নির্বাহী অফিসার আপিলকারীকে অদ্যাবধি কোন পত্র প্রেরণ করেনি।


অভিযোগের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার উপমা ফারিসাকে মুঠোফোনে কল করা হলে তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।


অভিযোগ প্রসঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান জানান, অভিযোগের কপি হাতে পেলে তদন্ত করে দেখা যাবে।


জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন চৌধুরী জানান, কিছু দিন আগে ঝাড়ু মিছিল হয়েছে শুনেছি। অভিযোগ হাতে আসলে প্রয়োজনীয় ব‌্যবস্থা গ্রহণ করা হবে।


এসব অভিযোগ প্রসঙ্গে মাসুদুর রহমান বলেন, বিনয়ের সাথে আমরা দাবি জানাচ্ছি এ আবেদন প্রাপ্তির পর জরুরি ভাবে তাকে সরিষাবাড়ী উপজেলা থেকে প্রত্যাহার বা বদলি করে সেখানে একজন সৎ, দক্ষ অফিসারকে প্রেরণ করা হোক। সাথে এসিল্যান্ড পদে কাউকে পাঠানো হোক।  


তিনি আরও বলেন, উপজেলা নির্বাহী অফিসারের বিরুদ্ধে আনিত এসব অভিযোগ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স বাস্তবায়ন করা হবে।