ময়লার স্তূপ থেকে জীবিত নবজাতক উদ্ধার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ময়লার স্তূপ থেকে জীবিত নবজাতক উদ্ধার

লালমনিরহাট পৌরসভা এলাকার ময়লার স্তূপ থেকে এক নবজাতক কন্যা শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। শিশুটি বর্তমানে লালমনিরহাট সদর হাসপাতালের নবজাতক ওয়ার্ডে চিকিৎসাধীন আছে।

সোমবার (১৪ ফেব্রুয়ারী) বিকেলে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহা আলম নবজাতক উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে সকালে সদর থানার এসআই রফিকুল ইসলাম জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন কালীবাড়ি এলাকর একটি ময়লার স্তূপ থেকে নবজাতক শিশুটিকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন।

নবজাতককে উদ্ধার করা এসআই মোঃ রফিকুল ইসলাম জানান, শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের পশ্চিমে এলএসডি গোডাউনের পাশে কালিবাড়ি এলাকার একটি ডাস্টবিনে শিশুটি পড়ে ছিল। আমরা নবজাতকটিকে উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে যাই। সেখানে নিয়ে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ উন্নত চিকিৎসার জন্য হাসপাতালের নবজাতক ওয়ার্ডে পাঠায়। বর্তমানে শিশুটি হাসপাতালের নিবিড় পরিচর্যায় আছে।

লালমনিরহাট সদর হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক ডাঃ নেওয়াজ মোরশেদ জানান, সকালের দিকে থানা পুলিশ নবজাতকটি নিয়ে আসলে আমরা শিশুটিকে নিবিড় পরিচর্যার জন্য শিশু ওয়ার্ডে ভর্তি করে নেই। শিশুটির চিকিৎসা চলছে, বর্তমানে সে সুস্থ আছে। নবজাতকের বয়স একদিন হবে।

এদিকে হাসপাতালের এক কর্মী নাম না বলার শর্তে জানান, রাত একটার দিকে একজন সন্তানসম্ভবা নারী হাসপাতালে ভর্তি হয়। জরুরী বিভাগে পেট ব্যাথার কথা বলে ওই নারীকে ভর্তি করা হয়। পরে হাসপাতালের কাউকে কিছু না বলে ভোরেই তারা হাসপাতাল ত্যাগ করেন। ধারণা করা হচ্ছে তারাই নবজাতকটিকে ডাস্টবিনে ফেলে রেখে গেছে।

লালমনিরহাট সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহা আলম জানান, থানার মোবাইল টিম সকালে নবজাতককে উদ্ধার করেছে বিষয়টি আমি জানি। বর্তমানে শিশুটি সদর হাসপাতালের নবজাতক ওয়ার্ডে চিকিৎসাধীন আছে। আমরা চেষ্টা করছি নবজাতকের পরিচয় জানার। পরবর্তী সময়ে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে। যদিও অনেকেই নবজাতক শিশুটিকে দত্তক নেয়ার জন্য বলছে।

এসএ/