স্বামী-স্ত্রী যুদ্ধ, স্ত্রী-সন্তান-পুত্রবধু ঘর ছাড়া


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


স্বামী-স্ত্রী যুদ্ধ, স্ত্রী-সন্তান-পুত্রবধু ঘর ছাড়া

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার পৃথিম পাশা ইউনিয়নের গণকিয়া গ্রামে একটি পরিবারের দখলে থাকা সরকারি খাস জমির কিছু অংশ ও গাছ বিক্রয়কে কেন্দ্র করে একটি পরিবারের নিজেদের মধ্যে দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছে। এ দ্বন্দ্বের পিছনে আপন দুই ভাইয়ের পক্ষে-বিপক্ষে পিতা-মাতা অবস্থান নিয়েছেন একে অপরের। দীর্ঘ দিন থেকে চলমান এ বিরোধের নিষ্পত্তি নিয়ে বিরোধ থাকায় পিতা বড় ছেলের সাথে এবং মাতা ছোট ছেলের সাথে পৃথক ভাবে বসবাস করে আসছেন।

এদিকে সরকারি ভোগ দখলে থাকা প্রায় ১৮ বিঘা অমীমাংসিত জমির একটি অংশ ও গাছ বিক্রয়ে আপত্তি করার জেরে স্ত্রী মরিয়ম বিবি, ছোট পুত্র আব্দুল হানিফ, পুত্রবধু রুমেনা বেগমকে মারপিটের অভিযোগ উঠেছে।

এ নিয়ে ঐ পুত্রবধু রুমেনা বেগম বাদী হয়ে ভাসুর আব্দুল মুকিত ও শশুর রেজান আলী সহ সহযোগী মোট ৭ জনের নামে মৌলভীবাজার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট ৫ নং আমলী আদালতে সি.আর মামলানং- ২৬/২২ দায়ের করেছেন। মামলা করার কারণে স্ত্রী সন্তান পুত্রবধু ঘর ছাড়া।

মামলার সূত্রে এবং ভিকটিম মরিয়ম বিবি বলেন, ৬ ফেব্রুয়ারি বিকেলে ছোট ছেলের সাথে বসতঘরে থাকা অবস্থায় আসামিগণ আমাদের ভোগ দখলীয় জমির কাগজপত্র প্রদানের চাপ দিয়ে ঝগড়া বিবাধ শুরু করেন। জমি বিক্রয়ের জন্য কাগজ দিতে অসম্মতি ও গাছ বিক্রয়ের সম্মতি না দেওয়ায় এসময় তারা দেশীয় অস্ত্র-সস্ত্র নিয়া আমাকে হাতে এবং পুত্রবধুর মাথায় আঘাত ও ছোট ছেলে হানিফকে মারপিট ও জখম করে। 

মরিয়ম বিবি আরোও বলেন, আমার কাবিনের জমি বিক্রয় করে বর্তমান বসবাসরত এ জমি আমরা ক্রয় করি, আমার ছোট ছেলে বিদেশে ১১ বছর রোজগার করে বাড়িতে গাছ রোপন ও পরিবারের ভরণ পোষণ করেছে। 

ঐ সম্পদে উভয় ছেলের সমান অধিকার থাকার পরও নিজের স্বামীকে দোষারূপ করে তিনি বলেন, গাছ ও জমির কিছু অংশ বিক্রয়ে আপত্তি প্রদানের কারনে স্বামী রেজান আলী ছেলেসহ আমাদের নির্যাতন ও হামলা করেছেন। বর্তমানে আমরা আইনের আশ্রয় নেওয়ায় আমি, ছোট ছেলে ও পুত্রবধুকে বাড়িতে বসবাস করতে না দেওয়ায় প্রাণের ভয়ে পুত্রের শশুর বাড়িতে আশ্রয় নিয়েছি। আমি ন্যায় বিচার চাই।

এদিকে এ ঘটনার বিষয় জানতে সরেজমিন বিরোধপূর্ণ ঐ বাড়িতে গিয়ে দেখা যায়, প্রায় ১৮ বিঘার ঐ বাড়িতে বিভিন্ন প্রজাতির বড় বড় গাছ কর্তন করা হচ্ছে। বাড়ির বাসিন্দা রেজান আলী মামলার ভয়ে পলাতক থাকায় খোঁজ পাওয়া যায়নি। 

বাড়িতে অবস্থান রত বড় পুত্রবধু জাহানারা বেগমের কাছে ঘটনার বিষয়ে জানতে চাইলে এসব অভিযোগ মিথ্যা দাবি করে তিনি বলেন, আমারশশুর ও স্বামীকে নিয়ে মিথ্যা মামলা করা হয়েছে। আমার শশুরকে আমি ও আমার স্বামী দেখাশোনা করি। উভয় পক্ষের এসব বিরোধে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

এ ঘটনার বিষয়ে পৃথিম পাশাই নিয়নের চেয়ারম্যান এ মজিমউর রহমান চৌধুরী বলেন, আদালতে মামলা চলমান থাকায় বিষয়টি নিষ্পত্তি করা এখনও সম্ভব হয়নি।

এসএ/