পঞ্চগড়ে আর্ন্তজাতিক শব্দ দিবসে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫২ পূর্বাহ্ন, ২৮শে এপ্রিল ২০২৩


পঞ্চগড়ে আর্ন্তজাতিক শব্দ দিবসে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত
ছবি: দৈনিক জনবাণী

পঞ্চগড়ে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত হয়েছে। ‘সুরক্ষিত শ্রবণ, সুরক্ষিত জীবন’’ এমন প্রতিপাদ্যে যথাযথ মর্যাদার সাথে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে বুধবার (২৬ এপ্রিল) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। 


শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার সেখানে ফিরে আসে।পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 


মানববন্ধন ও শোভাযাত্রাতে স্কাউট, রোভার স্কাউট সদস্য ও সরকারি কর্মকর্তারা অংশ নেন। স্থানীয় সরকার বিভাগের পরিচালক আজাদ জাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মো. ইউসুফ আলী।


সভায় অন্যদের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার এস এম শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল কাদের, উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহীদুল ইসলাম, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার আফজাল হোসেন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জামিল চৌধুরী ডলার, জ্যেষ্ঠ সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ বক্তব্য দেন।


বক্তারা বলেন, ‘শব্দ-সন্ত্রাস’ চলছে, সরকারকে তার বিরুদ্ধে তারা কার্যকর ভূমিকা নিতে হবে। উচ্চ শব্দ নিয়ন্ত্রণে সরকারের আন্তরিকতা ছিল। এই নিয়ে আইনও আছে। তবে তা বাস্তবায়নে ঢিলেমিও আছে। শব্দ দূষণের ক্ষতির কথা বলে শেষ করা যাবে না। শুধু সচেতন হতে হবে। আমাদের সংস্কৃতিগত পরিবর্তন দরকার, যার মধ্য দিয়ে আমরা শব্দ-সন্ত্রাসকে রুখে দিতে পারব। অহেতুক উচ্চ শব্দ করা এড়াতে হবে। অনুমতি ব্যতীত সভা-সমাবেশ-সামাজিক অনুষ্ঠানে মাইক বাজানো নিষিদ্ধ করা, জেনারেটর ও সকল প্রকার যন্ত্রের মানমাত্রা নির্ধারণ করা, শব্দ দূষণ বিধিমালা, ২০০৬ বাস্তবায়ন করার দাবি জানাই।র্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত হয়েছে।বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।