সাদুল্লাপুরে রঙিন মাছের হ্যাচারী পরিদর্শন করলেন উপজেলা মৎস্য কর্মকর্তা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ পূর্বাহ্ন, ১১ই মে ২০২৩


সাদুল্লাপুরে রঙিন মাছের হ্যাচারী পরিদর্শন করলেন উপজেলা মৎস্য কর্মকর্তা
রঙিন মাছের হ্যাচারী পরিদর্শন করলেন উপজেলা মৎস্য কর্মকর্তা

গাইবান্ধার সাদুল্লাপুরে রঙিন মাছ চাষ করে জনপ্রিয়তা অর্জন করতে শুরু করেছেন হ্যাচারী মালিক আলী রেজা শামীম। এক বছরের ব্যবধানে রঙিন মাছ চাষে অনেক জনপ্রিয়তা অর্জন করেছেন তিনি। 


মঙ্গলবার (৯ মে) বিকেলে সাদুল্লাপুর উপজেলার খোর্দ্দ কোমরপুর ইউনিয়নের তালুক হরিদাস গ্রামের রঙিন মৎস্য হ্যাচারী সরেজমিনে পরিদর্শন করেছেন সাদুল্লাপুর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা (অতিঃ দাঃ) প্রদীপ কুমার সরকার। মেসার্স আলী রেজা এগ্রিকালচার ফার্মের প্রতিষ্ঠাতা আলী রেজা শামীম প্রায় এক বছর পূর্বে ১০ জোড়া রঙিন মাছ দিয়ে তার যাত্রা শুরু হয়। 


বর্তমানে তার দুটি হাউসে ৫০ হাজার রঙিন মাছের পোনা রয়েছে। ইতিপূর্বে একদফায় কিছু পোনা মাছ বিক্রি করে আর্থিকভাবে যে মুনাফা পেয়েছেন তাতে আগামীতে রঙিন মাছ চাষে স্বাবলম্বী হতে পারবেন বলে তিনি অভিমত ব্যক্ত করেছেন। 


গাইবান্ধা জেলায় রঙিন মাছ চাষে যথেষ্ঠ অবদান রেখে কাজ করে যাচ্ছেন তিনি। তিনি জানান, বাংলাদেশে রঙিন মাছের যে চাহিদা রয়েছে তার ৭৫% চাহিদা পূরণ করতে হয় বিদেশ থেকে। মাত্র ২৫% মাছ দেশে উৎপাদন হয়ে থাকে। 


বাকী ৭৫% মাছের পোনার জন্য বিদেশের দিকে তাকিয়ে থাকতে হয়। বর্তমানে তার মাছের খামারে যে সকল পোনা উৎপাদন হচ্ছে মিস-গাপ্পি, মলি, প্লাটিনা মলি, বেলন মলি, কৈ কার্প, ওরেন্ডা গোল্ড ফিস, লেচু গোল্ড ফিস, রাঞ্চু গোল্ড ফিস, বাটার ফ্লাই কৈ কার্প মাছের পোনা। 


তিনি আরো জানান, বর্তমান চাহিদা অনুযায়ী যদি বিক্রি করতে পারি তাহলে আগামীতে রঙিন মাছ চাষে অনেক অংশে সামনের দিকে এগিয়ে যাবো ইন্শাআল্লাহ।


আরএক্স/