পঞ্চগড়ের ঐতিহাসিক বার আউলিয়া মাজারের বার্ষিক ওরস অনুষ্ঠিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:০১ অপরাহ্ন, ১২ই মে ২০২৩


পঞ্চগড়ের ঐতিহাসিক বার আউলিয়া মাজারের বার্ষিক ওরস অনুষ্ঠিত
আউলিয়া মাজারে একদিনের বার্ষিক উরস অনুষ্ঠিত

পঞ্চগড়ের ঐতিহাসিক বার আউলিয়া মাজারে একদিনের বার্ষিক উরস অনুষ্ঠিত হয়েছে। পঞ্চগড় জেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার (১১ মে) সকাল থেকে আনুষ্ঠানিক ভাবে এ ওরসের কার্যক্রম শুরু হয়ে রাত পর্যন্ত চলেছে ওরসের কার্যক্রম। জেলার আটোয়ারী উপজেলায় অবস্থিত ঐতিহাসিক এই বার আউলিয়া মাজারে সকাল থেকেই দেশের বিভিন্ন এলাকা থেকে সনাতন ধর্মের লোকজনসহ লাখো মানুষের সমাগম হয়। 


এ উপলক্ষে পঞ্চগড় জেলা প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ও আনুষ্ঠানিক কার্যক্রম পরিচালনার জন্য সর্বাত্মক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান উপজেলা প্রশাসন। এখানে দর্শনার্র্থীরা মানতের চাল, মুরগী, কবুতর, গরু, ছাগল ও নগদ টাকা-পয়সাসহ ভক্তরা সমবেত হয়েছেন ঐতিহাসিক বার আউলিয়া মাজার প্রাঙ্গণে। সেই সাথে বার আউলিয়া মাজার চত্তরে বসেছে মেলা। এ দিকে বার আউলিয়া মাজার ঘুরে দেখা যায় ভক্তরা মাজারে এসে চোখের পানি ভেলে বিশেষ মোনাজাত এবং ভক্তি প্রদর্সন করছে। কেউ কেউ দান বাক্সে নগদ টাকা ও আগরবাতি, মমবাতি ও দিচ্ছেন। 


আটোয়ারী উপজেলা ও বিভিন্ন এলাকা থেকে আসা মাজার ভক্তরা জানান, অমার সন্তান ৬বছর অসুস্থ হয়ে পড়ে ছিলেন ভাল হচ্ছিলনা আমি বার আউলিয়ার মাজারে এসে সন্তানের জন্য চাল ও একটি ছাগল মানত করি, এতে আমার সন্তান সুস্থ্য হওয়ায় মানত দিতে এসেছি।  অনেকে বলেন, আমার অনেক সমস্যা ভাল হয়েছি, কেউ বলে যে নিয়ত করা হয় মাজারে এসে তা পুরণ হয়।


এই মাজার সর্ম্পকে জানতে মির্জাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মো: হেলাল উদ্দীন এর সাথে কথা বলে জানা যায়, প্রায় কয়েকশ বছর আগে বার জন ওলী ও সূফি সাধক চট্টগ্রাম থেকে পায়ে হেঁটে দেশের বিভিন্ন অঞ্চলে ইসলাম প্রচার করতে করতে পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নে এসে পৌঁছান এবং এখানে আস্থানা গড়ে তোলে এ এলাকায় ইসলাম প্রচার শুরু করেন। পরবর্তীতে তাদের ওফাতের পর (মৃত্যু) ওই স্থানে তাদের সমাহিত করা হয়। বার জন আউলিয়া হলেন, হেমায়েত আলী শাহ্ (র:), নিয়ামত উল্লাহ শাহ্ (র:), কেরামত শাহ্ (র:), আজহার আলী শাহ্ (র:), হাকিম আলী শাহ্ (র:) , মনসুর আলী শাহ্ (র:), মমিনুল শাহ্ (র:), শেখ গরীবুল্লাহ্ (র:), আমজাদ আলী মোল্লা (র:), ফরিজ উদ্দীন আখতার (র:), শাহ্ মোক্তার আলী (র:) ও শাহ্ অলিউল্লাহ্ (র:)। আর এভাবেই গড়ে উঠে বার আউলিয়ার মাজার শরীফ।

 

মির্জাপুর ইউনিয়নের চেয়ারম্যান মো: আব্দুস সামাদ আজাদ বলেন, এই বার আউলিয়ার মাজার শরীফটি জেলা ও উপজেলা প্রশাসন দেখভাল করেন। প্রতি বছর বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার একদিনের জন্য বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। এখানে দেশের বিভিন্ন জায়গা থেকে ভক্ত সহ অন্যান্য ধর্মের লোকজন এসে থাকেন। 


আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মো: সোহেল রানা বলেন, জেলার অনেক অফিসার ফোর্স সহ আমি নিজেই মাজার শরীফের সব জায়গায় টহল দিচ্ছি কোন প্রকার বিশৃঙ্খলা করতে দেয়া হবে না। এব্যাপারে আমরা সব সময় সজাগ রয়েছি।


আটোয়ারী উপজেলা নির্বাহী অফিসার মো: মুসফিকুল আলম হালিম বলেন, এটা পঞ্চগড় জেলার ঐতিহাসিক বার আউলিয়ার মাজার শরীফ। এখানে প্রতি বছর বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার একদিনের জন্য বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। এখানে আমি সহ জেলার অনেক কর্মকর্তাগণ উপস্থিত রয়েছে এবং কি পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যও রয়েছে। আমরা কোন রকম বিশৃঙ্খলা ছাড়াই সুন্দর ভাবে ওরসের কাজ শেষে করতে পেরেছি।


আরএক্স/