পঞ্চগড়ে ডিপ্লোমা স্টুডেন্ট নার্সদের কোর্স সমতার দাবীতে প্রতিবাদ সমাবেশ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:০৪ অপরাহ্ন, ১৪ই মে ২০২৩


পঞ্চগড়ে ডিপ্লোমা স্টুডেন্ট নার্সদের কোর্স সমতার দাবীতে প্রতিবাদ সমাবেশ
প্রতিবাদ সমাবেশ

পঞ্চগড়ে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন পেসেন্ট কেয়ার টেকনোলজি কোর্স সমতাকরণের প্রতিবাদের মানববন্ধন ও  প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  


রবিবার (১৪ মে) সকালে কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে পঞ্চগড়-ঢাকা মহাসড়কে  বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন পঞ্চগড় শাখার উদ্যােগে  এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। 


এর আগে বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়নের পঞ্চগড় জেলা শাখার কয়েক শতাধিক শিক্ষার্থী বেলা ১১টায় পঞ্চগড় নার্সিং ইনস্টিটিউট ও সোনাতরী নার্সিং ইনস্টিটিউটের  সামনে থেকে  প্রতিবাদ মিছিল বের করে শহরের বিভিন্ন  সড়ক প্রদক্ষিণ কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে পঞ্চগড়-ঢাকা জাতীয় মহাসড়কে অবস্থান নেন। 


সেখানে তারা তাদের দাবি আদায়ের লক্ষ্যে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন।এসময় প্রতিবাদ  সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন জেলা শাখার সভাপতি মায়া আক্তার, সাধারণ সম্পাদক সমুয়েল রায়, আল ইমরান,মনিরুজ্জামান, সবুজ চন্দ্র বর্মন, কামাল হাসাব,মাকসুদা আক্তার,মিনি আক্তার সহ বিভিন্ন শিক্ষার্থীরা৷ 


এসময় বক্তারা বলেন, গত ২ মে   স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্স সমতাকরণ করে প্রজ্ঞাপন জারি করায় বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড হতে পাশকৃত শিক্ষার্থী যাদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি এবং তারপর যারা ৩/৪ বছরের পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্স করার পর (তাও বাংলার মাধ্যমে) শুধুমাত্র ৬ মাসের ইন্টার্নশীপ যোগ্যতা সম্পন্ন করে। 


তাদেরকে ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের সমমান করা হয়েছে। যা যোগ্যতা অনুসারে বিচার করলে চাক্ষুস পক্ষপাত দৃশ্যমান। কেন না এখানে শিক্ষাগত যোগ্যতার এক বিশাল বৈষম্য প্রচন্ডভাবে লক্ষ্যনীয়। যা মেনে নেওয়া অসহনীয় এবং এটি  নার্স চিত্তের ক্ষোভের সৃষ্টি করে । তাই তারা সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানান।  


তাদেরর দাবি আদায় না হওয়া পর্যন্ত  তাদের প্রতিবাদ সমাবেশ চলমান থাকবে।  এছাড়াও আন্দোলনকারী শিক্ষার্থীরা কারিগরি মুক্ত নার্স, ডিপ্লোমা নার্সিংকে ডিগ্রী সমমান করা, স্টাইপেন্ড বৃদ্ধি করা ও ইন্টার্নভাতা নিশ্চিত করা। সরকারি নার্সিং এ ছেলে কোটা ১০% থেকে ২০% এবং প্রাইভেটে ২০% থেকে ৩০% করন এবং ছেলেদের আবাসিক হলের ব্যাবস্থা করার দাবী জাানান।


আরএক্স/