ঘোড়াঘাটে ঐতিহ্যবাহী ঋষিঘাট গঙ্গা স্নান বারুণী মেলা অনুষ্ঠিত


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:০২ অপরাহ্ন, ৩০শে মে ২০২৩


ঘোড়াঘাটে ঐতিহ্যবাহী ঋষিঘাট গঙ্গা স্নান বারুণী মেলা অনুষ্ঠিত
অনুষ্ঠিত হল ঘোড়াঘাটের ঐতিহ্যবাহী ঋষিঘাট গঙ্গা স্নান বারুণী মেলা

দিনাজপুরের ঘোড়াঘাটে ঐতিহ্যবাহী ঋষিঘাট গঙ্গা স্নান বারুণী মেলা অনুষ্ঠিত হয়েছে। 


মঙ্গলবার (৩০ মে) উপজেলার রানীগঞ্জ সিংড়া ইউনিয়নের ঐতিহ্যবাহী ঋষিঘাট মেলায় ভোর থেকে পূজা-অর্চনা, কীর্তন, গীতা-ভাগবতপাঠ, নারী পুরুষের গঙ্গা স্নান ও ভাবগাম্ভীর মধ্য দিয়ে এ মেলা  অনুষ্ঠিত হয়।


ধমীয় বিশ্বাস অনুযায়ী পাপ মুক্তির জন্য হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার লোকজন দেশের বিভিন্ন স্থান থেকে গঙ্গা স্নান করতে আসেন। মেলাকে কেন্দ্র করে মনোহারী দোকান, বিভিন্ন ফলের দোকান ও বাহারি মাছের দোকান বসে। শিশুদের বিনোদনের জন্য মেলাতে বসানো হয় নাগরদোলা। 


মেলাকে কেন্দ্র ঘোড়াঘাট উপজেলা সহ আশেপাশের উপজেলার লোকজনেরা তাদের সাংসারিক প্রয়োজনীয় সৌখিন জিনিসপত্র ক্রয় করতে পারছেন। আশেপাশের হিন্দু সম্প্রদায়ের বাড়িতে চলছে আনন্দ উৎসব।


উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি ও মেলা কমিটির উপদেষ্টা মনোরঞ্জন মোহন্ত ভুট্টু জানান, এখানে মনি ঋষিদের আগমনে ঋষিঘাট নামকরণ হয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের পাপ মোচনের লক্ষে যুগ যুগ ধরে এ গঙ্গা স্নান মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। 


মেলা কমিটির উপদেষ্টা প্রভাষক রিপন চন্দ্র সরকার জানান, কমিটির স্বেচ্ছাসেবী দল, গ্রাম পুলিশ, ঘোড়াঘাট থানা পুলিশের মাধ্যমে বাড়তি নিরাপত্তা সহ সমগ্র মেলাকে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে।


আরএক্স/