বাদল পাহানের আলোহীন চোখে জ্বলজ্বল করে গানের স্কুলের স্বপ্ন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪৭ অপরাহ্ন, ৪ঠা জুন ২০২৩


বাদল পাহানের আলোহীন চোখে জ্বলজ্বল করে গানের স্কুলের স্বপ্ন
বাদল পাহান

বাদল পাহানের নেই দুই চোখে আলো। এই আলোহীন চোখে আছে তার গানের স্কুল করার স্বপ্ন। অভাবের সংসারে মাথা গোঁজার ঠাঁইটুকুই সম্বল। কিন্তু কণ্ঠে আছে সুর। মধু কন্ঠে গাইতে পারেন গান। সেই গানে সুর করে গাইতে গেলেই ভুলে যান পৃথিবী দেখতে না পারার দুঃখ-যন্ত্রণার সব অভাব।


আধুনিক গানের শিল্প বাদল পাহান (৩৬)। বাড়ি দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার পৌরশহরের বেলডাঙ্গা গ্রামে। নিজের গানের পাশাপাশি অন্য অনেক শিল্পীর গান মুখস্থ তার। স্থানীয় বিভিন্ন অনুষ্ঠানে গান গেয়ে শ্রোতাদের মাতিয়ে রাখেন। কিন্তু প্রায়  ২শ গান বুকে লালন করা এই শিল্পীর দিন কাটছে দারিদ্র্যে।


বাদল পাহান বর্তমানে জয়পুরহাট শিল্পকলা একাডেমির ৪র্থ বর্ষের ছাত্র।


তবে আলোহীন দু’চোখে জ্বলজ্বল করে গানের স্কুলের স্বপ্ন। স্থানীয় বেলডাঙ্গায় একটি গানের স্কুল খুলতে চাই এই আধুনিক গানের সংগ্রামী শিল্পী। জন্ম থেকেই দু’চোখে আলো নেই তার। বাবা-মায়ের ছয় সন্তানের মধ্যে ৩য় সন্তান বাদল পাহান। তিনি ২০১২ সালে ১০ জুন করে বিয়ে। তার একটি মেয়েও আছে। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে কয়েক বছর পর তার স্ত্রীর সঙ্গে ডিভোর্স হয়ে যায়। আস্থা,বিশ্বাস আর ভালোবাসায় ভর করে দু’টি মানুষ ঘর বাদে, সাজায় সুখের সংসার। কিন্তু পারিবারিক কলহো নামক কাল বৈশাখী ঝড়ে এক নিমিষেই লন্ড-ভন্ড হয়ে যাই বাদল পাহানের সুখের সংসার।


আরও পড়ুন: বিরামপুরে গাছে গাছে ঝুঁলছে আম চাষিদের স্বপ্ন


বাদল পাহান বলেন, সরকারি বা বেসরকারি কারো সহযোগিতা পেলে গানের স্কুলটি খোলা গেলে এলাকার সংস্কৃতিমনা ছেলে-মেয়েদে’র গান চর্চার একটি বড় সুযোগ তৈরি হবে।


তিনি আরো বলেন,ছোট থেকেই স্বপ্ন দেখতেন গানের শিল্পী হবে। গানের প্রতি ভালোলাগা  ভালোবাসা থেকেই শিল্পকলাতে ভর্তি হওয়া। চেষ্টা শুধু নিজেকে সু-প্রতিষ্ঠিত করা। নিজের প্রতিভা দিয়ে ভালো কিছু করার। কিন্তু নেই কোনো  নিজস্ব  হারমোনিয়াম। তাই সে ঠিকমত গানের প্র্যাকটিসও করতে পারেনা। গানের প্র্যাকটিস করতে হলে তাকে ব্যবহার করতে হয় পাশের একটি মিশনের হারমোনিয়াম। বাদল পাহানকে  তার স্বপ্নের কথা জিজ্ঞেস করলে বলে তিনি একটি গানের স্কুল খুলতে চায় যেখানে সে অন্যদের গান শিখতে সহযোগিতা করবে।


জেবিচ/ আরএইচ/