বীর মুক্তিযোদ্ধার সন্তান কখনও দুর্নীতিবাজ হতে পারে না: অতিরিক্ত পুলিশ সুপার জাকির


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:১২ অপরাহ্ন, ৮ই আগস্ট ২০২৩


বীর মুক্তিযোদ্ধার সন্তান কখনও দুর্নীতিবাজ হতে পারে না: অতিরিক্ত পুলিশ সুপার জাকির
অতিরিক্ত পুলিশ সুপার জাকির হোসেন সুমন

বীর মুক্তিযোদ্ধার সন্তান কখনও দুর্নীতিবাজ হতে পারে না বলে মন্তব্য করেছেন জামালপুরের অতিরিক্ত পুলিশ সুপার জাকির হোসেন সুমন।  


মঙ্গলবার (৮ আগস্ট)  সকালে তিনি আরো বলেন,আমি জামালপুর জেলায় দীর্ঘদিন কর্মরত ছিলাম।  শান্তি প্রিয় জেলা জামালপুর। আমার কর্মক্ষেত্রে জেলার রাজনৈতিক নেতৃবৃন্ধ,বিভিন্ন সামাজিক সংগঠন,  সাধারণ মানুষ এবং সাংবাদিক ভাইদের সর্বোচ্চ সহযোগিতা পেয়েছি। 


আমার কাজে সর্বাত্বক সবার সহযোগিতা পাওয়ায়  আমি সফল হতে পেরেছি। যা চিরস্মরণীয় হয়ে থাকবে।


এদিকে রবিবার ( ৬ আগস্ট) দুপুর ১.০০ টায় পুলিশ লাইন্স জামালপুর ড্রিল শেডে "আমরা একত্রে কাজ করার স্মৃতিকে লালন করি" প্রতিবাদ্যকে সামনে রেখে জামালপুর জেলা পুলিশের আয়োজনে জামালপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাকির হোসেন সুমন এর বদলী জনিত বিদায় সংবর্ধনা আয়োজন করা হয়।


পরবর্তীতে বিদায়ী অতিথি মহোদয়কে জামালপুর জেলা পুলিশের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা, সম্মাননা স্মারক ও উপহার সামগ্রী প্রদান করা হয়।জামালপুর জেলার সব মহলে সমাদৃত সততা, নৈতিকতা ও মানবিক কর্মতৎপরতায় গুণান্বিত এই অতিরিক্ত পুলিশ সুপার মহোদয়ের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জামালপুর জেলার নবাগত পুলিশ সুপার জনাব মো. কামরুজ্জামান বিপিএম।  এ সময় সিনিয়র সহকারী পুলিশ সুপার(মাদারগঞ্জ সার্কেল) স্বজল কুমার সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (দেওয়ানগঞ্জ সার্কেল)  সুমন কান্তি চৌধুরী, সহকারী পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন সহ জেলার প্রতিটি থানার অফিসার ইনচার্জ, পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।


বিদায় সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে জেলা পুলিশের বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্যরা বিদায়ী অতিথির বিভিন্ন মানবিক কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করে স্মৃতিচারণ মূলক বক্তব্য রাখেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ মা বোনদের শ্রদ্ধার সাথে স্মরণ করে বিদায়ী অতিরিক্ত পুলিশ সুপার জাকির হোসেন সুমন তার বক্তব্যে বলেন, আমার বাবা একজন বীর মুক্তিযোদ্ধা। 


তিনি এ দেশের জন্য,দেশের মানুষের জন্য একদিন মৃত্যুর জন্য প্রস্তুত ছিলেন। আমি কখনো বাহিরে যাওয়ার চিন্তা করি না।  আমার চিন্তা ছিল দেশের মানুষের জন্য কিছু করা । পুলিশ আসার আগেও আমি অন্য একটি ক্যাডার সার্ভিসে ছিলাম। আমার কাছে মনে হয়েছে পুলিশে সাধারণ মানুষ হিসেবে চাকরির সুযোগ বেশি থাকে।  পরবর্তীতে ক্যাডার সার্ভিস চেঞ্জ করে পুলিশে আসি।  আমার চাকুরির ১০ বছর পুর্ণ হয়েছে।  


এ জেলায় ২ বছর।  পুলিশে আসার সিদ্ধান্ত সঠিক ছিল।  যে বীর মুক্তিযোদ্ধা একদিন দেশের ও দেশের মানুষের জন্য মৃত্যুর জন্য প্রস্তুত ছিলেন, তার সন্তান কখনো দেশের ক্ষতি করতে পারে না।  কখনও দুর্নীতিবাজ হতে পারে না।  আমি চেষ্টা করেছি ২ টি বছর এ জামালপুরকে নিরাপদ রাখার জন্য। আইজিপি মহোদয়ের যে নির্দেশনা সে নির্দেশনা অনুযায়ী জামালপুরকে আমরা নিরাপদ রাখার চেষ্টা করেছি। 


সেই সাথে জেলা পুলিশ সুপারের ৮ টি বিশেষ উদ্যোগ  'টক-টু-এসপি' হটলাইন সেবা, দ্রুততম সময়ের মধ্যে মামলা ও জিডি নিষ্পত্তি, বাল্য বিয়ে, ইভটিজিং এবং নারী নির্যাতন বন্ধে তাতক্ষনিক ব্যবস্থা গ্রহণ, ট্রাফিক ব্যবস্থাপনার পরিবর্তন, মাদক, জুয়া ও অশ্লীলতার বিরুদ্ধে নিরবিছিন্ন অভিযান, মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ, পুলিশ সদস্যদের সার্বিক কল্যাণ, পুলিশ বুলেটিন প্রকাশ,  ৬০ দিনের আগেই বাস্তবায়নের দাবী জানান।  


তিনি তার বক্তব্যে আরো বলেন, আমরা আমাদের সন্তানদের জন্য সম্পদ রেখে যায়। কিন্তু আমরা যদি নিরাপদ সমাজ না রাখি, সমাজ থেকে যদি চুরি, ছিনতাই , চাদাবাজী এগুলো যদি বন্ধ না করতে পারি, তাহলে আমার এই সম্পদ আমার সন্তানের জন্য একদিন বিপদের কারণ হবে৷সে জন্য আমার সন্তানের জন্য সম্পদ নয় যেন একটি নিরাপদ সমাজ রেখে যেতে পারি সেই প্রত্যাশা কামনা করি। 


উল্ল্যেখ যে, ২০১৩ সালে ১৫ জানুয়ারী  পুলিশ বাহিনীতে যোগদান করেন জাকির হোসেন সুমন। ২০২১ সালের ৫ অক্টোবর জামালপুর অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্ব গ্রহন করেন। দীর্ঘদিন অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে কাজ করার পর তিনি পুলিশ হেডকোয়ার্টার্স ঢাকায়  বদলী হলেন।


আরএক্স/