কেন্দুয়ায় খাল-বিলে মাছ শিকারের হিড়িক


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:৩৩ পূর্বাহ্ন, ১০ই অক্টোবর ২০২৩


কেন্দুয়ায় খাল-বিলে মাছ শিকারের হিড়িক
মাছ শিকারের হিরিক

নেত্রকোনার কেন্দুয়ায় টানা দুই দিনে বৃষ্টিতে ডুবে গেছে কয়েক হাজার মাছের ঘের ও পুকুর। ফসলের খেত থই থই করছে পানিতে। এতে ব্যাপক ক্ষতিতে পড়েছেন চাষিরা। পানিতে মাছের ঘের ও পুকুরে পাড় উপচে নানা প্রজাতির মাছ চলে গেছে আশপাশের বিভিন্ন ধানখেত, নালা, খাল ও বিলে। আর এ স্থানগুলোতে মাছ শিকারের হিড়িক পড়েছে। কেউ জাল দিয়ে, কেউবা চল কিংবা বড়শি নিয়ে মাছ শিকার করছেন।


রবিবার (৮ অক্টোবর) সকাল থেকে সোমবার (৯ অক্টোবর)  দুপুর পর্যন্ত কেন্দুয়া উপজেলার চিরাং, মোজাফরপুর,পাইকুড়া,গন্ডা,সান্দিকোনা, নওপাড়া, দলপা,গড়াডোবা, কান্দিউড়া  ইউনিয়নের বিভিন্ন সড়কের পাশে কয়েক-শতাধিক স্থানে দেখা মিলে এমন দৃশ্যের।এদিকে মাছ শিকার দেখতে ভিড় করেন উৎসুক জনতার। 


স্থানীয়রা জানান, ধানখেত, নালা, খাল-বিলে অথই পানি। জাল ফেললেই মাছ উঠে আসছে। তাই তারা মাছ ধরতে ব্যস্ত রয়েছেন।


উপজেলার শ্রেষ্ঠ  মাছ চাষি আবু হারেস বলেন, দুই দিনের টানা বৃষ্টিতে আমার ৪টি পুকুর ডুবে শিং, পাবদা, গুলশাসহ প্রায় ২৫-৩০ লাখ টাকার মাছ পানিতে ভেসে গেছে। আরেক মাছ চাষি মুজিবর রহমান বলেন আমার একটা পুকুর ডুবে প্রায় ২০-২৫ লাখ টাকার শিং মাছ পানিতে ভেসে গেছে।টেঙ্গরি গ্রামের মাছ চাষি মোঃ জসিম উদ্দিন বলেন আমার প্রায় ২৫ লাখ টাকার মাছ পানিতে ভেসে গেছে।


কেন্দুয়া উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম  বলেন, কেন্দুয়ায় ১১৮০ পুকুর পানিতে তলিয়ে গেছে। এতে ৪০০ কোটি টাকার ক্ষতিগ্রস্ত হয়েছে মাছ চাষিরা।এর পরিমান আরও বাড়তে পারে। এ ব্যাপারে প্রতিবেদন তৈরি  করছি, চূড়ান্ত হিসাব পড়ে জানা যাবে। আর ক্ষতিগ্রস্ত মাছ চাষিদের  সহযোগিতা করার জন্য উর্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 


আরএক্স/