অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী যোদ্ধা ইউএনও মাহমুদ আল হাসান


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪৮ অপরাহ্ন, ১৩ই জানুয়ারী ২০২৪


অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী যোদ্ধা ইউএনও মাহমুদ আল হাসান
ছবি: জনবাণী

শেখ মো. সাইফুল ইসলাম,  সুন্দরগঞ্জ প্রতিনিধি (গাইবান্ধা):  সাহসীকতার সাথে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী যোদ্ধার নাম ইউএনও মাহমুদ আল হাসান।  তিনি উপজেলা সহকারী কমিশার ভূমি এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে রংপুর বিভাগের দিনাজপুর সদর উপজেলাকে সাহসীকতার সাথে ভূমিদস্যুদের পতন ঘটিয়ে সরকারের খাস জমি উদ্ধার করে উপজেলাসীর কাছে ব্যাপক সুনাম কামিয়েছেন।  এর পর কর্মস্থল গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় সহকারী কমিশনার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন মাহমুদ আল হাসান। 


যোগদান করেই জানান, তিনি কারো রক্ত চোক্ষুকে ভয় পায় না, ভূমিদস্যুদের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়ে, উপজেলাকে ভূমিদস্যু মুক্ত উপজেলা ঘোষণা করেন। 


জানা গেছে, তিনি দায়িত্বে থাকা কালে হাজার হাজার জমির ভুয়া খারিজ সাহসীকতার সাথে বাতিল করেন। সুন্দরগঞ্জ উপজেলা ভূমি অফিসটিকে করেছেন রোল মডেল। উপজেলার ১৬ ইউনিয়ন সহকারী ভূমি অফিস গুলোতে করেছেন দালাল মুক্ত।  


আরও পড়ুন: গাইবান্ধা-৫: এক ইউএনও-ওসিকে সরিয়ে দিতে নির্দেশ


শেষ করে মুজিশতবর্ষ উপলক্ষে আশ্রায়ন প্রকল্পের ঘর নির্মাণে ব্যাপক সাহসীকতা দেখিয়েছেন মাহমুদ আল হাসান।  তিনি সুন্দরগঞ্জ স্টেশনে থাকা অবস্থায় আশ্রায়ন প্রকল্পের ১৯ শত ঘর নির্মাণ করেছেন।  নির্মাণ কৃত ঘর সঠিক ভূমিহীন পরিবারে হস্তান্তর করেছেন মাহমুদ আল হাসান। সুন্দরগঞ্জ উপজেলাবাসীর কাছে স্মরণকালের শ্রেষ্ঠ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে লেখা থাকবে মাহমুদ আল হাসানের নাম। 


আরও পড়ুন: গাইবান্ধায় এতিম শিশুদের মাঝে দুধ ও গেঞ্জি বিতরণ


তিনি সুন্দরগঞ্জ উপজেলায় দায়িত্বে না থাকলেও এখনও উপজেলার বিভিন্ন স্থানে মাহমুদ আল হাসানের সুনামের কথা গুলো সাধারণ জনগণের কাছে শুনতে পাওয়া যায়। 


বদলি জনিত কারণে সৎ নিষ্ঠাবান কর্মকর্তাকে হারাতে হয় সুন্দরগঞ্জবাসীকে।  সেই প্রতিবাদী সৎ ন্যায়পরায়ণ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাহমুদ আল হাসানকে ইউএনও হিসেবে পেলেন গাইবান্ধা সদর উপজেলাবাসী। 


ঠিক আগের স্টেশন গুলোর মতোই গাইবান্ধা সদর উপজেলাতেও ল্যার্ড সমস্যার দ্রুত সমাধান দিয়ে জনগণ প্রিয় হয়ে উঠেছেন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী যোদ্ধা ইউএনও মাহমুদ আল হাসান। 


এবিষয়ে মাহমুদ আল হাসানের সাথে জাতীয় দৈনিক জনবাণীর সঙ্গে কথা হলে তিনি বলেন, কর্মকর্তা হলেই হবে না, কর্মকর্তার সৎ মনোভাব থাকতে হবে। একজন মানুষ তার অধিকার ফিরিয়ে পেতেই আমাদের কাছে আছেন, আমাদের দায়িত্ব সরকারের সকল ধরনের কাঙ্ক্ষিত সেবা জনগণের কাছে পৌঁছে দেয়া। আমি আমার দায়িত্ব কর্তব্যকেই ফলো করে চলার চেষ্টা করি মাত্র।


জেবি/এসবি