মেঘনা নদীতে অবৈধ মাছের ঘেরে নৌ-পুলিশের সাড়াঁশি অভিযান


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


মেঘনা নদীতে অবৈধ মাছের ঘেরে নৌ-পুলিশের সাড়াঁশি অভিযান

নরসিংদীর করিমপুর নৌ-পুলিশ ফাঁড়ির সাঁড়াশি অভিযানে মেঘনা নদীতে মাছের স্বাভাবিক প্রজনন বৃদ্ধিতে বাঁধা সৃষ্টি করে নদীতে অবৈধভাবে মাছের ঘের তৈরী ও নৌযান চলাচলে বাঁধা সৃষ্টি করায় নৌ-পুলিশ সুপার খোঃ ফরিদুল ইসলাম এর নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

 

রবিবার ( ১৩ মার্চ) সকালে বাংলাদেশ নৌ-পুলিশের ঢাকা অঞ্চলের পুলিশ সুপার খোঃ ফরিদুল ইসলাম এর নির্দেশনায় করিমপুর নৌ-পুলিশ ফাঁড়ির ওসি মোঃ ফরিদুল আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে পুলিশ সুপার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ খ্রিস্টাব্দে বাংলাদেশ নৌ-পুলিশ গঠন করেন।

 

নৌপথে কোন রকম প্রতিবন্ধকতা, নৌযানে ডাকাতি, নদীতে মাছের প্রজনন বৃদ্ধি ও নদীতে অবৈধ দখল মুক্ত রাখা নৌ-পুলিশের কাজ। এরই ধারাবাহিকতায় নরসিংদীর মেঘনা নদীতে অবৈধভাবে মাছের ঘের তৈরী, প্রায় ৭০,০০০ (সত্তর হাজার) মিটার অবৈধ চায়না দুয়ারি জাল জেলেদের কাছ থেকে আমরা উদ্ধার করি। অতিরিক্ত আইজিপি ( নৌ-পুলিশ) মোঃ শফিকুল ইসলাম ( বিপিএম বার, পিপিএম) নির্দেশে আমরা এধরণের অবৈধ কাজ রোধ করার জন্য রুটিন মোতাবেক নৌ-পুলিশ কাজ করে যাচ্ছি। আমরা বারবার এধরণের অবৈধ কাজ থেকে বিরত থাকার জন্য তাদেরকে আহবান করা সত্ত্বেও তারা অবৈধভাবে মাছের ঘের তৈরী করে মাছের প্রজনন রোধে বাঁধা ও নৌযান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছিলো। তাই করিমপুর নৌ-পুলিশ ফাঁড়ির মাধ্যমে এঅভিযান পরিচালনা করা হয়। করিমপুর নৌ-পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, করিমপুর নৌ-পুলিশ ফাঁড়ি নৌপথে নৌযান নির্বিঘ্নে চলাচল করার জন্য নদীতে অবৈধ মাছের ঘের ধ্বংস করার জন্য করিমপুর নৌ-পুলিশ বদ্ধ পরিকর।

 

নৌ-পুলিশ ফাঁড়ি থেকে বারবার তাগিদ দেওয়া শর্তেও তারা আমলে না নিয়ে এভাবে নদীর মাঝখানে ও নদীর দুপাশে অবৈধভাবে মাছের ঘের তৈরী করে প্রতিবন্দ্বকতা সৃষ্টি করে। এর ফলে প্রায় সময়ে নৌ দুর্ঘটনা ঘটছে। নৌ দুর্ঘটনা রোধ ও মাছের প্রজনন এবং মাছের স্বাভাবিক চলাচলের জন্য আজ এ অভিযান। 


এধরণের অভিযান সবসময় অব্যাহত থাকবে বলেও তিনি জানান। অভিযানে ২টি ভল্বগেট, ৪টি নৌযান ও ২টি স্পীড বোর্ড নিয়ে নরসিংদী সদর উপজেলার করিমপুর ইউনিয়নের জগৎপুর, শ্রীনগর, আলোকবালি ইউনিয়নের বলশালী পুর, মুরাদ নগর, বাখরনগর, রায়পুরা থানাধীন চড় আড়ালিয়া ইউনিয়নের বাঘাইকান্দি, বটতলীসহ আশপাশে এলাকায় অভিযান চালিয়ে বাঁশ, কচুরিপানা ও জাল দিয়ে তৈরী অবৈধ মাছের ঘের উচ্ছেদ করা হয়। অভিযান চলাকালে পুলিশ সুপার এর সাথে ঢাকা অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার ( সার্কেল) আবু দেলোয়ার হোসেন ইমাম ও ঢাকা অঞ্চলের নৌ-পুলিশ ফাঁড়ির বিভিন্ন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও ফোর্সগণ উপস্থিত ছিলেন।


জি আই/