সাকিবের সাথে আজ বসছে তদন্ত কমিটি


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০২:৪৫ অপরাহ্ন, ২৯শে জানুয়ারী ২০২৪


সাকিবের সাথে আজ বসছে তদন্ত কমিটি
সাকিব আল হাসান | ফাইল ছবি

গেল ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পরে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছিল বিসিবি। সেই তদন্তের লম্বা সময় পার হলেও বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে এখনো বসেনি তদন্ত কমিটি। 


সোমবার (২৯ জানুয়ারি) সবকিছু ঠিক থাকলে তদন্ত কমিটির মুখোমুখি হবেন সাকিব আল হাসান। 


আরও পড়ুন: প্রথম জয়ের সন্ধানে ব্যাটিংয়ে মাশরাফির সিলেট


ইতোমধ্যে তিন সদস্যের তদন্ত কমিটি সকালে সিলেটে পৌঁছেছেন। ধারণা করা হচ্ছে তামিম ইকবালের সঙ্গেও আজ বসবেন তদন্ত কমিটি। এর আগে গতকাল রবিবারই সাকিবের সঙ্গে বৈঠকের বিষয়ে নিশ্চিত করেছিলেন তদন্ত কমিটির সদস্য এবং ক্রিকেট বোর্ডের পরিচালক আকরাম খান। 


আকরাম জানিয়েছিলেন সাকিব-তামিমের সঙ্গে বৈঠকের পরেই রিপোর্ট তৈরির কাজে হাত দেবেন তারা, '৯০ ভাগ কাজ মাসখানেক আগেই হয়ে গেছে। এরপর নিউজিল্যান্ড সফর ছিল, এখন বিপিএল চলছে। ২-১ জনের সাথে এখনও বসতে পারিনি। নির্বাচন নিয়ে অধিনায়কও ব্যস্ত ছিল। কাল তাদের সঙ্গে বসে মোটামুটি রিপোর্ট দিয়ে দেবো। বিশ্বকাপ পারফরম্যান্স বিশ্লেষণ করে ইতিবাচক ও নেতিবাচক দিক। এরপর যত তাড়াতাড়ি সম্ভব বোর্ডকে দিয়ে দেবো। সাকিব ছাড়াও আরও ২-১ জন বাকি আছে।’ 


আকরাম জানালেন বোর্ড সভায় নির্ধারিত হবে তদন্তের রিপোর্ট, ‘আমাদের শুধু বিশ্বকাপের পারফরম্যান্স এনালাইসিস করতে দিয়েছে। কোনটা পজিটিভ, কোনটা নেগেটিভ। সেটাই আমরা দেবো। যেসব নেতিবাচক দিল ছিল তা যেন ভবিষ্যতে না হয়। ইতিবাচক দিকগুলোও বলব। এরপর বোর্ড সিদ্ধান্ত দেবে কীভাবে আমরা এগোবো।’ 


বিশ্বকাপের যোগ্যতা অর্জনের মঞ্চ আইসিসি ওয়ানডে সুপার লিগে শীর্ষ তিনে থেকে শেষ করেছিল বাংলাদেশ। অভিজ্ঞ আর তারুণ্যের মিশেলে ভারসাম্যপূর্ণ এক দল নিয়ে ভারতের মাটিতে পা রেখেছিল বাংলাদেশ। শক্তিমত্তার বিচারে অন্য যেকোনো সময়ের চেয়ে এই দলটাকে এগিয়ে রেখেছিলেন অনেকেই। অথচ প্রত্যাশার সিকিভাগও পূরণ করতে পারেননি সাকিবরা।


আরও পড়ুন: ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ


টানা ৬ হারে চোখে সর্ষে ফুল দেখছিলেন সাকিব-মুশফিকরা। এর মধ্যে নেদারল্যান্ডসের বিপক্ষে হারের পর বেশ সমালোচনা হয়েছে দল নিয়ে। সবমিলিয়ে ৯ ম্যাচে ২ জয়ের বিপরীতে ৭ হারে আটে থেকে আসর শেষ করে বাংলাদেশ। স্বান্তনার কথা, বিশ্বকাপে সেরা আটে থাকায় অন্তত চ্যাম্পিয়ন্স ট্রফির যোগ্যতা অর্জন করতে পেরেছে টাইগাররা। 


জেবি/এজে