হিজরাদের চাঁদাবাজি দিন দিন বেড়েই চলেছে নরসিংদীতে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


হিজরাদের চাঁদাবাজি দিন দিন বেড়েই চলেছে নরসিংদীতে

নরসিংদীর বিভিন্ন এলাকাসহ ঢাকা-সিলেট মহাসড়কে চলন্ত গাড়ী থামিয়ে এক প্রকার চাঁদাবাজি করে টাকা আদায় করতে দেখা যাচ্ছে হিজরাদের। তারা কাউকে পরোয়া না করে জনসাধারণ সহ  যানবাহন চালকদের নিকট থেকে মোটা অংকের চাঁদা আদায় করছে বলে অভিযোগ উঠেছে।

 

মহাসড়ক কিংবা আঞ্চলিক সড়ক, রাস্তার মোড়, ব্যবসা প্রতিষ্ঠান অথবা বাসাবাড়ি- সবখানেই হিজড়াদের টাকা তোলা নতুন কিছু নয়। কেউ ভয়ে কেউ আবার স্বেচ্ছায় তাদের টাকা দিয়ে সহযোগিতা করে । কিন্তু ইদানিং হিজড়াদের আচরণ বদলে গেছে। তারা টাকার জন্য বর্তমানে নরসিংদীর জেলাখানার মোড় ওভার ব্রীজের নীচে প্রতিনিয়ত গাড়ী থামিয়ে মানুষকে হয়রানি করছে। 


 

কেউ আবার টাকা দিতে অপারগতা প্রকাশ করলেই চলে অশ্রাব্য গালাগালসহ দুর্ব্যবহার এমন কি উলঙ্গ হয়ে পড়ে। হিজড়াদের এই বেপরোয়া চাঁদাবাজি যেন দিন দিন বেড়েই চলেছে। দেখা দিয়েছে তাদের বহুরূপী আচরণ। তাদের সংঘবদ্ধ চাঁদাবাজির কাছে নরসিংদীর মানুষ জিম্মি হয়ে পড়েছে। বেশ কয়েকদিন ধরে দেখা যাচ্ছে, নরসিংদীর জেলখানার মোড়ে ৩-৪ জনের কয়েকটি দল বরযাত্রীর গাড়িসহ বিভিন্ন বাস, মাইক্রোবাস, মোটর সাইকেল সহ অনেক গাড়ীকে টার্গেট করে।


 

বরযাত্রীর গাড়ি আটকিয়ে চাঁদার জন্য চিৎকার-চেঁচামেচি, অশ্লীল অঙ্গভঙ্গি করে মোটা অঙ্কের চাঁদা দাবি করে। এছাড়াও প্রাইভেট গাড়িসহ সবধরণের গাড়ি আটকিয়ে নিয়মিতভাবে চাঁদাবাজী করে তারা। বাজারের ব্যবসা প্রতিষ্ঠানেও চাঁদা আদায় করছে তারা।

 


এদিকে প্রাইভেটকার চালক আঃ কাশেম সংবাদকর্মী রুদ্র এর নিকট বলেন, আমি ঢাকা থেকে নরসিংদী জেলখানার মোড়ে আসার পর হিজড়াদের ৪/৫ জনের একটি দল আমার গাড়ী আটকিয়ে আমার নিকট ২ শত টাকা চাঁদা দাবী করে। আমি চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে তারা প্রস্রাব করে আমার মুখে দিবে বলে আমাকে হুমকি দেয়। আমি কোন উপায় না দেখে নিরুপায় হয়ে মান সম্মানের ভয়ে তাদেরকে ১ শত টাকা দিতে বাধ্য হই।


 

হিজরাদের এমন দাপটে সবাই আতঙ্কে রয়েছে নরসিংদী জেলখানার মোড় সহ আশ পাশে থাকা পরিবহন চালকরা। মহাসড়কে দৌড় দিয়ে হঠাৎ করে গাড়ি সামনে এসে দাঁড়িয়ে থাকে, এতে করে যে কোনো সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা। সাধারণ মানুষের দাবি এদের বিরুদ্ধে প্রশাসনের পদেক্ষেপ নেওয়া উচিত। তাই সকলে মাননীয় পুলিশ সুপার, নরসিংদী মহোদয়ের দৃষ্টি কামনা করছে। 

 

জি আই/