শ্রীপুরে দ্বিতীয় বৃহত্তম লালন স্বরণোৎসব অনুষ্ঠিত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শ্রীপুরে দ্বিতীয় বৃহত্তম লালন স্বরণোৎসব অনুষ্ঠিত

গাজীপুরের শ্রীপুর উপজেলার প্রহলাদপুর ইউনিয়নের লোহাগাছিয়া গ্রামের সাধুর বাজারের খালেক সাঁই’র আখড়া বাড়িতে দ্বিতীয় বৃহত্তম লালন স্বরণোৎসব উৎসব অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (১৭ মার্চ) ভোরে তিন দিন ব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন হাজার হাজার লালন ভক্ত অনুরাগী।

জানা যায়, লালন গবেষক ও সাধক ফকির খালেক সাঁই’র আঁখড়া বাড়িতে দীর্ঘ ১০বছর যাবৎ অনুষ্ঠিত হয়ে আসছে দেশের দ্বিতীয় বৃহত্তম লালন স্বরণোৎসব ও মেলা। গত সোমবার (১৪মার্চ) থেকে শুরু হওয়া অনুষ্ঠানটি শেষ হয় বুধবার (১৬ মার্চ) রাতে।

ফকির খালেক সাঁই জানান, ‘এটি দেশের দ্বিতীয় বৃহত্তম লালন স্বরণোৎসব। প্রতিবছর মার্চ মাসের ১৪ তারিখ থেকে এ উৎসবের আয়োজন করা হয়। এবার ও ১৪ মার্চ থেকে উৎসব শুরু হয়ে শেষ হয় ১৬ মার্চ।’ 

অনুষ্ঠানে অংশগ্রহণ করেন দেশে বিদেশের হাজার হাজার লালন ভক্ত অনুরাগী। অনুষ্ঠানে রাত দিন চলে ফকির লালনের জীবন দর্শণ নিয়ে আলোচনা, লালন ও বাউল সংগীত। দেশ বরেণ্য বাউল শিল্পীরা পরিবেশন করেন লালন সংগীত। পুরো এলাকা হয়ে উঠে উৎসব মুখর। 

অনুষ্ঠানে অতিথি হয়ে অসেন রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনের প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। সফি মন্ডলের মনোমুগ্ধকর পরিবেশনায় সমাপ্তি ঘটে বর্ণাঢ্য অনুষ্ঠানের। তিন দিনের উৎসবে সংগীত পরিবেশন করেন বাউল সম্রাট সফি মন্ডল, রিংকু, সাগর বাউল, রাজিব শাহ্, রাখি সবনম, সোহেল ক্ষ্যাপাসহ দেশ বরেণ্য বাউল সংগীত শিল্পীবৃন্দ। 

এসএ/