বিরল রোগে শিলাখণ্ডের মত শক্ত হয়েছে নুরুলের আঙুল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বিরল রোগে শিলাখণ্ডের মত শক্ত হয়েছে নুরুলের আঙুল

বিরল এক রোগে আক্রান্ত ব্রাহ্মণবাড়িয়ার নুরুল আমিন। কালচে হতে হতে আঙুলের রং শিলাখণ্ডে পরিণত হয়েছে। মনে হবে-যেন আগুনে পুড়েছে আঙ্গুল, হয়েছে পাথরের মতো শক্তি। ভাসকোলাইটিজ নামে এমনই এক রোগে আক্রান্ত ওই যুবক। চিকিৎসা করাতে গিয়ে নিঃস্ব পরিবারটি। অসুখ ধরা পড়ায় এখন কোনো কাজই করতে পারছেন না নুরুল। উল্টো চিকিৎসা করাতেই নিঃস্ব তিনি। তিন সন্তান আর স্ত্রী নিয়ে সাজানো সংসার এখন ওলটপালট। 

জেলা সদরের রাজঘর গ্রামের বাসিন্দা নুরুল আমিন। ২০২২ সালের জানুয়ারিতে হঠাৎ তার আঙুলে প্রচণ্ড ব্যাথা অনুভূত হয়। আস্তে আস্তে পাল্টাতে থাকে রং। একসময় দুই হাতের বৃদ্ধাঙ্গুলি বাদে বাকিগুলো হয়ে পড়ে বিবর্ণ, সাথে পাথরের মতো শক্ত। চিকিৎসা নিতে নুরুল ছুটে আসেন ঢাকায়।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেলে চিকিৎসা নিয়েছেন নুরুল আমিন। পরীক্ষা-নিরীক্ষায় ধরাও পড়ে রোগটি। জানা যায়, এর নাম ভাসকোলাইটিজ। এটি একটি বিরল রোগ।

ব্রাহ্মণবাড়িয়ার চিকিৎসক ডা. ফাইজুর রহমান বলেন, ‘হাতের আঙুলের যে রক্তনালিগুলো আছে সেগুলো অতিমাত্রায় ইনফেকশনের শিকার হয় তখন এমন পরিস্থিতির সৃষ্টি হয়। এই রোগকে আমরা বলি ভাসকোলাইটিজ। এচি অনেক সময় ধূমপানের করণে হয়। তবে বেশির ভাগ সময়ই কোনো ছাড়াই এমন সমস্যার সৃষ্টি হয়।’

দুরারোগ্য ব্যাধি থেকে বাঁচতে সবার সহযোগিতা চেয়েছেন নুরুল আমিনের পরিবার।

এসএ/