রোহিঙ্গা ক্যাম্পে সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৫০ অপরাহ্ন, ২০শে মার্চ ২০২৪


রোহিঙ্গা ক্যাম্পে সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া
ছবি: প্রতিনিধি

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন করেছেন বাংলাদেশ সফররত ইউএনডিপির শুভেচ্ছা দূত ও সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া।


বুধবার (২০ মার্চ) দুপুরে হেলিকপ্টার যোগে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌছান রাজকুমারী। এসময় তাকে স্বাগত জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মিজানুর রহমান, এপিবিএন (এফডিএমএন) ডিআইজি মো. আব্দুল্লাহীল বাকী, জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন, পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম।


এরপর রাজকুমারী ভিক্টোরিয়া প্রথমে যান ক্যাম্প ৪ এক্সটেনশনের ইউএনএইচসিআরের নিবন্ধন ও খাদ্য বিতরণের ই-ভাউচার সেন্টারে। সেখানকার কার্যক্রম পরিদর্শন শেষে ক্যাম্প-৪ এ ইউএন ওমেন এবং ইউএনএফপিএ পরিচালিত মাল্টি পারপাস ওমেন্স সেন্টার পরিদর্শনকালে রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন রাজকুমারী ভিক্টোরিয়া।


আরও পড়ুন: রোহিঙ্গা ক্যাম্পে নৈশ প্রহরীকে কুপিয়ে হত্যা


এরপর ক্যাম্প ৫ এর ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন, একটি বেকারি শপ ও পাটজাত পণ্যের প্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পর্যবেক্ষণ এবং সেখানে কর্মরত নারীদের সঙ্গে মতবিনিময় করেন। তারপর ক্যাম্প-১০ এর ইউএনডিপি পরিচালিত ডিজাস্টার রিস্ক রিডাকশন ন্যাচার বেইজড সলিউশন সাইট স্লোপ স্টাবিলাইজেশন ফর ল্যান্ডসাইড রিস্ক মিটিগেইশন, ক্যাম্প-১৮ এর আইওএম পরিচালিত রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করছেন।


আরও পড়ুন: রোহিঙ্গা ক্যাম্পে আগুনে পুড়েছে ৫ শতাধিক ঘর


এদিকে বিকেলে কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলে নির্মিত দেশের সর্ববৃহৎ আশ্রয়ণ প্রকল্প এলাকা পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে সুইডেন রাজকুমারী ভিক্টোরিয়ার।


জেবি/এসবি