কেমন হতে পারে বিশ্বকাপের বাংলাদেশ দল?


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৮:৩৮ অপরাহ্ন, ৮ই মে ২০২৪


কেমন হতে পারে বিশ্বকাপের বাংলাদেশ দল?
ছবি: সংগৃহীত

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে আগামী ১ জুন। এবার বিশ্বকাপের নবম আসর শুরু হবে আমেরিকায়। সেই লক্ষ্যে নিজেদেরকে ঝাঁলিয়ে নিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ( বিসিবি)।


শান্তদের সহকারী কোচ নিক পোথাস তৃতীয় ম্যাচের পূর্বেই বলেছিলেন সবার আগে এই দল নিয়ে সিরিজ জিততে চাই, তারপর পারফরমেন্সের উপরে ভিত্তি করে দল চূড়ান্ত করব। দল চূড়ান্তের সেই সময়টাও হয়তো চলে এসেছে। সিরিজের শেষ দুই ম্যাচের জন্য ঘোষিত দলে ফিরেছেন সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান ও সৌম্য সরকার। 


তবে বিশ্বকাপ দল কেমন হবে সম্ভবত সেই আভাসটাও দিয়ে ফেলেছে জাতীয় দলের নির্বাচক প্যানেল। বুধবার (১ মে) ছিল আইসিসিকে নাম জমা দেওয়ার শেষদিন। সেই নিয়ম মেনে আইসিসির হাতে আছে বাংলাদেশ দল। যদিও টাইগারদের সে দলে কারা আছেন তা এখনও অপ্রকাশিত। ধারণা করা হচ্ছে, জিম্বাবুয়ে সিরিজের পরপরই দল ঘোষণা করবে বোর্ড। তবে এর পূর্বে যেমন আভাস মিলেছে, চাইলে বিশ্বকাপের স্কোয়াড নিয়ে তাতে একটা সমাপ্তিতে আসা যায়। 


আরও পড়ুন: ডেরায় ফিরলেন তিন বাঘ


তবে সৌম্য সরকারকে নিয়ে অনিশ্চিত থাকলেও এখন নিশ্চিত। তিনি কোচ চন্ডিকা হাথুরুসিংহের প্রিয় শিষ্য।  নিউজিল্যান্ড সিরিজে খেলেছেন ১৬৯ রানের চোখ ধাঁধানো এক ইনিংস। পরে বিপিএলেও ফরচুন বরিশালের শিরোপা জয়ে অবদান রেখেছিলেন। কিন্তু তিনি জিম্বাবুয়ের সিরিজের দুই ম্যাচের জন্য তিনি দলে ফিরেছেন। গতকাল চট্টগ্রামে অনুশীলনে সরব ছিলেন এই ব্যাটিং অলরাউন্ডার।


জাতীয় দলে টি-টোয়েন্টির দক্ষ ফিনিশারের অভাব ছিল বহুদিন ধরে। অবশেষে রিশাদ হোসেন ও জাকের আলী অনিককে পেয়ে অনেকটাই স্বস্তিতে আছে বাংলাদেশ। রিশাদ হোসেন খেলতে পারবেন বিশেষজ্ঞ লেগ স্পিনার হিসেবেও। বাংলাদেশ দলে লেগ স্পিনার সংকট ছিল দীর্ঘদিন ধরেই। অলরাউন্ডার হিসেবে মাহমুদউল্লাহ রিয়াদ আর মোহাম্মদ সাইফউদ্দিনও নিজেদের প্রমাণ করেছেন বিপিএলে। তাদের উপর নিশ্চিতভাবেই ভরসা করা যায়।


আরও পড়ুন: সাকিব- মুস্তাফিজের সঙ্গে আর কে থাকছেন?


এদিকে দলে ফিরেছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। আইপিএলে ঝড় তুলেছেন বাঁহাতি পেসার মুস্তাফিজ। তাওহিদ হৃদয় ব্যাট হাতে আর তাসকিন শরিফুলরা বল হাতে আছেন দারুণ ছন্দে।


বিশ্বকাপের দল কেমন হবে সেই ধারণা অবশ্য আগেই দিয়েছিলেন ক্যাপ্টেন নাজমুল শান্ত। বিশ্বকাপ দল প্রসঙ্গে শান্ত বলেছিলেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে যে সিরিজটা খেলেছি, আর এই সিরিজে যে দলটা আছে। বিশ্বকাপে বেশির ভাগ খেলোয়াড় এখান থেকে যাবে। যদি সবাই সুস্থ থাকে। হ্যাঁ, দুই-একজন এদিক–ওদিক হতে পারে। তবে বেশির ভাগই এখান থেকে যাবে।’  


তাই টাইগার ভক্তরা এবার দুইয়ে-দুইয়ে চার মিলিয়ে বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড নিজে থেকেই সাজিয়ে নিতে পারেন। যারা বাংলাদেশের লাল-সবুজের জার্সিতে খেলবেন বিশ্ব ক্রিকেটের জমজমাট আসর। 


বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাব্য স্কোয়াড

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মাহেদী হাসান, জাকের আলী অনিক,  রিশাদ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তানভীর ইসলাম। 


জেবি/আজুবা