কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৩৩ পূর্বাহ্ন, ১৪ই মে ২০২৪


কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ
ছবি: সংগৃহীত

ফ্রান্সের কান সৈকতে ফের বসছে  চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর ‘কান চলচ্চিত্র উৎসব।’৭৭তম এই আসরের পর্দা উঠছে মঙ্গলবার (১৪ মে)।  চলবে ১৪ থেকে ২৫ মে পর্যন্ত। 


ফ্রান্সের পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে জমকালো আয়োজনে বসবে এই আসর। এ উপলক্ষে কান শহরে জড়ো হচ্ছেন বিশ্বের বড় বড় চলচ্চিত্র তারকারা।


প্রতি বছরই ন্যায় বাছাই করা বেশ কিছু চলচ্চিত্র দেখানো হয় এই উৎসবে। এবারের তালিকায় কিছু ভারতীয় সিনেমাও রয়েছে। প্রদর্শিত হবে পায়েল কাপাডিয়ার ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ ও শ্যাম বেনেগালের ‘মন্থন’।


আরও পড়ুন: কন্যাসন্তান দত্তক নেয়ার বিষয়ে এবার মুখ খুললেন পরীমনি


এছাড়াও এই তালিকায় রয়েছে আরও বেশ কয়েকটি সিনেমা। সেই ছবির মধ্যে থাকছে- “অল উই ইমাজিন অ্যাজ লাইট” সিনেমার কথা। মুম্বাইয়ের একজন নার্সের জীবনের ওপর র্নিমিত হয়েছে সিনেমাটি।


আরও পড়ুন: নাঈম হঠাৎ করেই ৩৫ কেজি ওজন বাড়ালেন কেন?


এ বছর ব্রিটিশ-ইন্ডিয়ান সিনেমা ‘সন্তোষ’ দেখানো হবে। এই ছবির এমন একটা নারীর গল্প দেখানো হয়েছে, যে তার মৃত স্বামীর জায়গায় পুলিশের চাকরি পায়। আর এই চাকরির সূত্রেই একটি অল্পবয়সী মেয়ের ধর্ষণ ও খুনের তদন্তে জড়িয়ে পড়ে সে। মূলত সন্তোষের জীবনকে নিয়েই এগিয়েছে সিনেমার গল্প।


এছাড়া “সানফ্লাওয়ার্স ওয়্যার দ্য ফার্স্ট ওয়ানস টু নো” ছবিও কানে দেখানোর জন্য মনোনীত হয়েছে। ১৬ মিনিটের এই ছোটগল্পে এক বয়স্ক নারীর জীবনের গল্প দেখানো হয়েছে।


জেবি/এসবি