তৃতীয় ধাপে কক্সবাজারে ৩ উপজেলায় ভোট গ্রহণ:

দূর্যোগপূর্ণ আবহাওয়ায় সেন্টমার্টিনের একমাত্র কেন্দ্রে ভোট অনিশ্চিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:২২ অপরাহ্ন, ২৮শে মে ২০২৪


দূর্যোগপূর্ণ আবহাওয়ায় সেন্টমার্টিনের একমাত্র কেন্দ্রে ভোট অনিশ্চিত
ছবি: প্রতিনিধি

নির্বাচন কমিশন ঘোষিত তৃতীয় ধাপের তপশিলে কক্সবাজার জেলার ৩ টি উপজেলায় ভোট গ্রহণ  বুধবার (২৯ মে) অনুষ্ঠিত হচ্ছে।


 ইতোমধ্যে ৩ উপজেলার ১৮৮ টি কেন্দ্রের মধ্যে ভোট গ্রহণের সকল প্রস্তুতি শেষ হলেও প্রবাল দ্বীপ সেন্টমার্টিন ইউনিয়নের একমাত্র কেন্দ্রে ভোট গ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ভোটের সরঞ্জাম ও ভোট গ্রহণ সংশ্লিষ্ট কর্মকর্তারা দ্বীপে পৌঁছতে না পারায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। তবে ৩ উপজেলার অপর ১৮৭ টি কেন্দ্রে ভোট গ্রহণের সকল প্রস্তুতি শেষ। বুধবার (২৯ মে) সকাল থেকে ইভিএম পদ্ধতিতে এই ১৮৭ টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ।


কক্সবাজার জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানিয়েছে, কক্সবাজারের রামু, উখিয়া ও টেকনাফ উপজেলায় তৃতীয় ধাপে ভোট গ্রহণের মধ্য দিয়ে শেষ হচ্ছে জেলার ৯ উপজেলার ভোট। এর আগে ২ ধাপে ৬ উপজেলার নির্বাচন শেষ হয়েছে। ৯ টি উপজেলার মধ্যে সর্বশেষ ৩ উপজেলায় মোট ৩০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৯ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ১৩ জন ও নারী ভাইসচেয়ারম্যান প্রার্থী ৮ জন। এই ৩ উপজেলার মোট কেন্দ্র ১৮৮ টি।


যার মধ্যে রামু উপজেলার পরিষদের নির্বাচনে ৬৪ টি ভোট কেন্দ্রে মোট ১ লাখ ৮৬ হাজার ৯৫১ জন ভোটার রয়েছে। এর মধ্যে, পুরুষ ভোটার ৯৯ হাজার ১২৫ জন। নারী ভোটার ৮৭ হাজার ৮২৬ জন। রামু উপজেলায় ৩ জন চেয়ারম্যান প্রার্থী, ৫ জন ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ২ জন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন।


উখিয়া উপজেলা পরিষদের নির্বাচনে ৬২ টি ভোট কেন্দ্রে মোট ১ লাখ ৫১ হাজার ৫৬৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০জন।নারী ভোটার ৭৩ হাজার ১৪ জন। উখিয়া উপজেলায় ৩ জন চেয়ারম্যান প্রার্থী, ৫ জন ভাইস চেয়ারম্যান প্রার্থী এবং ৩ জন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী  রয়েছেন।


টেকনাফ উপজেলা পরিষদের নির্বাচনে ৬০ টি ভোট কেন্দ্রে মোট ১ লাখ ৮০ হাজার ৪২০ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৯১ হাজার ৮৮০ জন। নারী ভোটার ৮৮ হাজার ৫৩৮ জন। টেকনাফ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ জন করে মোট ৯ জন প্রার্থী  রয়েছে।


কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজেম উদ্দিন জানিয়েছেন, মঙ্গলবার (২৮ মে) সকাল থেকে ১৮৮ টি কেন্দ্রে ভোট গ্রহণের সরঞ্জাম সহ সংশ্লিষ্টরা কেন্দ্রে যাওয়া শুরু করেছে। বিকাল ৫ টার আগে সকলেই কেন্দ্রে পৌঁছবেন। পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আনসার দায়িত্ব পালন করছেন। একই সঙ্গে বিজিবি, র‌্যাব ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট টহলে থাকবে। শান্তিপূর্ণ ভোট গ্রহণের সকল প্রস্তুতি শেষ।


তবে এর মধ্যে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের একটি কেন্দ্রে ভোট গ্রহণ অনিশ্চিত রয়েছে বলে জানিয়েছেন সহকারী রিটার্নিং কর্মকর্তা ও টেকনাফ উপজেলা নির্বাচন কর্মকর্তা মেহেদী হাসান। তিনি জানিয়েছেন, এখন দূর্যোগপূর্ণ আবহাওয়া। ৩ নম্বর সর্তক সংকেত। সাগর উত্তাল থাকায় সরঞ্জাম ও গ্রহণ সংশ্লিষ্ট কর্মকর্তারা দ্বীপে পৌঁছতে পারেননি। বুধবার সকালে আবারও যাওয়ার চেষ্টা করা হবে। না হয় কেন্দ্রের ব্যাপারে বুধবার (২৯ মে) সকালে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তবে টেকনাফ উপজেলার অপর ৫৯ টি কেন্দ্রে সরঞ্জাম পৌঁছে গেছে। ওখানে ভোট হবে।


কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম জানিয়েছেন, ৩ উপজেলায় ভোট গ্রহণের সকল প্রস্তুতি শেষ। সুষ্টু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে আইন শৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে। এই ৩ উপজেলায় পুলিশ, আনসার মিলে ৪ হাজারের কাছা-কাছি সদস্য দায়িত্ব পালন করবে। একই সঙ্গে বিজিবি ও র‌্যাব সদস্যরা টহলে থাকবে।


/এসডি