টিএসসিতে ’মহান স্বাধীনতা দিবস’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী আয়োজিত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


টিএসসিতে ’মহান স্বাধীনতা দিবস’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী আয়োজিত

আজ মহান ২৬ শে মার্চ। ১৯৭১ সালের এদিনেই পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক অপারেশন সার্চলাইটের মাধ্যমে শুরু হওয়া বর্বোরোচিত গণহত্যা ও ২৬ শে মার্চের প্রথম প্রহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণায় উদ্বুদ্ধ হয়েই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বাংলার মানুষেরা। আর ৯ মাস রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে ছিনিয়ে আনে স্বাধীনতার রক্তিম সূর্য। 
 
তাই মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদ এবং মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের স্মরণে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসিতে) একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। উক্ত আলোকচিত্র প্রদর্শনীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণা, অপারেশন সার্চলাইট ও নয়মাস ব্যাপী গণহত্যা, মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন গুরুত্বপূর্ণ অপারেশন, বিদেশী বন্ধুদের অবদান, সম্প্রতি স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত স্মৃতিসৌধের স্থপতি সৈয়দ মাইনুল হোসেন, ঢাকাবিশ্ববিদ্যালয়ের শহীদ শিক্ষক সহ মুক্তিযুদ্ধের ১০০টি আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে।
 
আজ ২৬ শে মার্চ, শনিবার সন্ধ্যা ৬ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান আলোকচিত্র প্রদর্শনীটির উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. দেবপ্রসাদ দাঁ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক সৈয়দ আলী আকবর, ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি রজত পাল,  সাধারণ সম্পাদক মোঃ কামরুল হাসান এবং সংগঠনের অন্যান্য সদস্য, টিএসসির কর্মকর্তা-কর্মচারী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
 
উল্লেখ্য, মহান স্বাধীনতা দিবস শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীটি ২৬ ও ২৭ মার্চ ২০২২, সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত চলবে।

জি আই/