রিমান্ডে চাঞ্চল্যকর তথ্য দিলেন সালমান এফ রহমান


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:০৮ অপরাহ্ন, ১৬ই আগস্ট ২০২৪


রিমান্ডে চাঞ্চল্যকর তথ্য দিলেন সালমান এফ রহমান
ছবি: সংগৃহীত

সরকারের ব্যর্থতায় কোটা সংস্কার আন্দোলন গণ-অভ্যুত্থানে রূপ নেয়। আর সেই অভ্যুত্থানে পদত্যাগ করে দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দলের মন্ত্রী-এমপিরা কেউ পালিয়ে গেছেন আবার কেউ আছেন আত্মগোপনে। তাদের মধ্যে বেশ কয়েকজন ইতোমধ্যে গ্রেফতার হয়ে রিমান্ডে আছেন।


ডিএমপি নিউমার্কেট থানায় দায়ের হওয়া হকার শাহজাহান আলী হত্যা মামলায় মঙ্গলবার (১৩ আগষ্ট) গ্রেফতার করা হয় সালমান এফ রহমানকে। বুধবার (১৪ আগষ্ট) তাকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নেয় পুলিশ। তিনি এখন ডিবি হেফাজতে আছেন। তিনি যে মামলায় রিমান্ডে আছেন ওই মামলায় কোনো আসামির নাম নেই। তবে অজ্ঞাতনামা হিসাবে বিএনপি ও জামায়াত-শিবির নেতাকর্মীকে আসামি করা হয়েছে।


আরও পড়ুন: শেখ হাসিনার বিরুদ্ধে গণহত্যার অভিযোগের তদন্ত শুরু


ডিএমপি সূত্র জানায়, গ্রেফতার ব্যক্তির অপরাধ শুধু পুলিশ কেইসের মধ্যে সীমাবদ্ধ নয়। শেয়ারবাজারসহ অনেক অর্থনৈতিক কেলেঙ্কারিতে জড়িত সালমান এফ রহমান। তাই তাকে জিজ্ঞাসাবাদের ক্ষেত্রে হত্যা মামলার পাশাপাশি অর্থনৈতিক বিষয়কে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। তাই রিমান্ডে হত্যা মামলার পাশাপাশি বিগত সরকারের অপকর্ম ও দুর্নীতিসহ বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি অজানা অনেক চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন।


রিমান্ডের প্রথম দিনের জিজ্ঞাসাবাদে দেশে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরির জন্য তিনি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে দোষারোপ করেছেন।


সালমান এফ রহমানকে জিজ্ঞাসাবাদ করার সময় ডিবির এক কর্মকর্তা দুজনের উদ্দেশে বলেন, ‘আপনার অনিয়ম, দুর্নীতি ও লুটপাটের কারণেই আজকে দেশের এই অবস্থা। এ সময় তিনি নির্বিকার ছিলেন।


আরও পড়ুন: ডিবি কার্যালয়ে টুকু-পলক-সৈকত, রিমান্ডের আবেদন করবে পুলিশ


গোয়েন্দা পুলিশের একটি সূত্র জানিয়েছে, সালমান এফ রহমান মানসিক ট্রমার মধ্যে রয়েছেন। তিনি বিশ্বাসই করতে চাচ্ছেন না যে এত তাড়াতাড়ি আওয়ামী লীগ সরকারের পতন ঘটবে।


এদিকে যে মামলায় সালমানকে গ্রেফতার দেখানো হয়েছে, সেই মামলায় আসামি হিসাবে তার নাম নেই। যাদের অজ্ঞাত আসামি দেখানো হয়েছে এজাহাদের তাদের বিএনপি ও জামায়াত-শিবিরের লোক বলা হয়েছে। তাহলে কী সালমান এফ রহমান বিএনপি-জামায়াত-শিবিরের সঙ্গে সংশ্লিষ্ট?


এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার মাইনুল হাসান সংবাদমাধ্যমকে বলেন, ‘মামলা হলো ফাস্ট ইনফরমেশন রিপোর্ট। তদন্তের পরই প্রকৃত সত্য  উঠে আসবে। যিনি এফআইআর করেন তিনি তার মতো করে ঘটনা বর্ণনা করেন। ওনি যা জানেন তাই প্রাথমিকভাবে উল্লেখ করেন। এজন্যই সেটির নাম প্রাথমিক তথ্য বিবরণী। তদন্ত করলেই প্রকৃত ঘটনা উঠে আসে। সাম্প্রতিক সময়ে যেসব ঘটনা ঘটেছে সেগুলো এমনিতেই হয়নি। কী কারণে ঘটেছে, কেন ঘটেছে সবই তদন্তে উঠে আসবে।’


এমএল/