চলমান বন্যায় প্রাণহানি বেড়ে ৩১


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৫৩ অপরাহ্ন, ২৮শে আগস্ট ২০২৪


চলমান বন্যায় প্রাণহানি বেড়ে ৩১
ছবি: সংগৃহীত

বন্যায় প্লাবিত দেশের ১১ জেলার নয়টিতে নিহত বেড়ে ৩১ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।


বুধবার (২৮ আগস্ট) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিবেদনের এক (দুপুর ১টা পর্যন্ত) এ তথ্য নিশ্চিত করা হয়েছে।


প্রতিবেদনে জানানো হয়, টানা বৃষ্টি ও উজানের ঢলে দেশের ১১টি জেলা আকস্মিক বন্যার কবলে পড়েছে। জেলাগুলো হলো ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, লক্ষ্মীপুর ও কক্সবাজার। বন্যায় এসব জেলার ৭৩টি উপজেলা এবং ৫২৮টি ইউনিয়ন ও পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়েছে।


আরও পড়ুন: জনপ্রশাসনে নতুন সচিব মোখলেসুর রহমান


চলমান বন্যায় কবলিত ১১টি জেলায় মোট ১২ লাখ ২৭ হাজার ৫৫৪ টি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা ৫৮ লাখ ২২ হাজার ৭৩৪। এ পর্যন্ত ৩১ জন মারা গেছেন, যাদের মধ্যে কুমিল্লায় মারা গেছেন সর্বোচ্চ ১২ জন। এছাড়া ফেনীতে ২ জন, চট্টগ্রামে ৫ জন, খাগড়াছড়িতে ১ জন, নোয়াখালীতে ৬ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ১ জন, লক্ষ্মীপুরে ১ জন ও কক্সবাজারে ৩ জন মারা গেছেন এখন পর্যন্ত।


আরও পড়ুন: জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি


পানিবন্দি ও ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয় দেওয়ার জন্য মোট ৪ হাজার ৩টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এবং তাতে মোট ৫ লাখ ৪০ হাজার ৫১০ জন লোক আশ্রয় নিয়েছেন। সেইসাথে ৩৯ হাজার ৫৩১টি গবাদি পশু আশ্রয় পেয়েছে কেন্দ্রগুলোতে। ১১ জেলার ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা প্রদানের জন্য মোট ৬১৯টি মেডিকেল টিম চালু রয়েছে।


জেবি/এসবি