জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:১৩ অপরাহ্ন, ২৮শে আগস্ট ২০২৪


জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি
ফাইল ছবি

রাজনৈতিক দল বাংলাদেশ জামায়াতে ইসলামী, ছাত্রশিবির ও তাদের সব অঙ্গসংগঠনকে নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে প্রজ্ঞাপন দিয়েছে সরকার।


বুধবার (২৮ আগস্ট) এ প্রজ্ঞাপন প্রকাশ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


প্রজ্ঞাপনে বলা হয়েছে, “যেহেতু বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং উহার ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠনের সন্ত্রাস ও সহিংসতায় সম্পৃক্ততার সুনির্দিষ্ট কোনো তথ্য প্রমাণ পাওয়া যায়নি; এবং যেহেতু সরকার বিশ্বাস করে যে বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং তার ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরসহ কোন অঙ্গসংগঠন সন্ত্রাসী কার্যকলাপের সঙ্গে জড়িত নয়, তাই দলটির নিষিদ্ধ ঘোষণা সংক্রান্ত প্রজ্ঞাপন বাতিল করা হলো।”


আরও পড়ুন: জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন প্রত্যাহার


এদিকে, এবার নিবন্ধন ফিরে পেতে আপিল বিভাগে আবেদন করতে যাচ্ছে দলটি। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জামায়াতে ইসলামীর আইনজীবী মোহাম্মদ শিশির মনির বলেন, “জামায়াতে ইসলামীর নিবন্ধন ফিরে পেতে আমরা দ্রুততম সময়ের আপিল বিভাগে মামলা পুরুজ্জীবনের আবেদন করবো।”


আরও পড়ুন: ড. ইউনূসের সঙ্গে এরদোগানের ফোনালাপ


এর আগে গত ২০২৩ সালের ১৯ নভেম্বর বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নির্বাচন কমিশনের দেওয়া নিবন্ধন অবৈধ বলে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, তার বিরুদ্ধে জামায়াতের আপিল খারিজ করে দেন আপিল বিভাগ। সাবেক প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।


জেবি/এসবি