ড. ইউনূসের সঙ্গে এরদোগানের ফোনালাপ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:০৬ অপরাহ্ন, ২৮শে আগস্ট ২০২৪


ড. ইউনূসের সঙ্গে এরদোগানের ফোনালাপ
ফাইল ছবি

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করায় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে টেলিফোন করে অভিনন্দন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।


মঙ্গলবার (২৭ আগস্ট) প্রধান উপদেষ্টার প্রেস উইং এ তথ্য জানায়। ড. ইউনূসের সঙ্গে তুরস্কের প্রেসিডেন্টের টেলিফোন আলাপে বিনিয়োগ-বাণিজ্য, সহযোগিতা, বাংলাদেশের বন্যা পরিস্থিতি, তুরস্কের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দলের বাংলাদেশে আসাসহ বিভিন্ন বিষয় আলোচনা হয়। 


আরও পড়ুন: পাল্টে গেল শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের নাম


আলোচনার সময় প্রেসিডেন্ট এরদোগান বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের বন্যায় প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেন। তিনি বলেন, “বন্যাদুর্গতদের তুরস্ক মানবিক সহায়তা দেবে।” ড. ইউনূস তার্কিশ প্রেসিডেন্টকে ধন্যবাদ দেন। এরদোগান ২০০৬ সালে শান্তিতে নোবেল পাওয়া ড. মুহাম্মদ ইউনূসের দীর্ঘদিনের বন্ধু। তুরস্কের ফার্স্ট লেডি এমিন এরদোগান এবং মুহাম্মদ ইউনূস একটি উচ্চ-প্রোফাইল জাতিসংঘের জিরো-ওয়েস্ট ফোরামেরও সদস্য। ড. ইউনূস প্রভাবশালী বিশ্ব শক্তি তুরস্ককে বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়ে বলেন, “বাংলাদেশে উৎপাদনসহ প্রধান সেক্টরগুলোতে তুরস্কের বিনিয়োগ প্রয়োজন।”


আরও পড়ুন: সাবেক ডিবি প্রধান হারুনের দেশত্যাগে নিষেধাজ্ঞা


এসময় প্রেসিডেন্ট এরদোগান বলেন, বাংলাদেশের পুনর্গঠনে সহায়তার জন্য তুরস্ক শিগগিরই একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল পাঠাবে। ড. ইউনূসকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানান প্রেসিডেন্ট এরদোগান। ড. ইউনূস আমন্ত্রণ গ্রহণ করে বলেন, সুবিধাজনক সময়ে তিনি তুরস্ক সফর করবেন। প্রধান উপদেষ্টাও প্রেসিডেন্ট এরদোগানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। প্রেসিডেন্ট এরদোগান আমন্ত্রণ গ্রহণ করেন।


জেবি/এসবি