পাল্টে গেল শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের নাম


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:০৬ অপরাহ্ন, ২৭শে আগস্ট ২০২৪


পাল্টে গেল শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের নাম
ফাইল ছবি

‘শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের’ নাম পরিবর্তন করে নতুন নাম রাখা হয়েছেজাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধানের ৯৩(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে এসংক্রান্ত শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট (সংশোধন) অধ্যাদেশ-২০২৪ জারি করেছেন।


রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব ড. হাফিজ আহমেদ চৌধুরী (রুটিন দায়িত্ব) সই করা অধ্যাদেশ অবিলম্বে কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে।


রাষ্ট্রপতি গত ২৫ আগস্ট অধ্যাদেশ জারি করার পর ২৭ আগস্ট তা গেজেট আকারে প্রকাশ করা হয়।


আইনে বলা হয়েছে, “২০১৮ সালের ১৪ নম্বর আইনের ধারা ১-এর সংশোধন করা হয়েছে। উল্লিখিত ‘শেখ হাসিনা’ শব্দটি বিলুপ্ত হবে। আইনে অন্যান্য যেসব জায়গায় ‘শেখ হাসিনা’ শব্দটি রয়েছে সেটাও বিলুপ্ত করার কথা বলা হয়েছে।”


আরও পড়ুন: ৩ সেপ্টেম্বরের মধ্যে লুট হওয়া অস্ত্র জমা না দিলেই ব্যবস্থা


এছাড়া এই অধ্যাদেশ প্রবর্তনের সাথে সাথে এ আইনের অধীনে ইতোপূর্বে প্রণীত কোনও বিধি বা প্রবিধান, ইস্যুকৃত কোনও আদেশ বা বিজ্ঞপ্তি বা সম্পাদিত যেকোনও দলিলে শেখ হাসিনা শব্দ থাকলে তা বিলুপ্ত হবে বলে উল্লেখ করা হয়েছে। গেল ২২ আগস্ট প্রধান উপদেষ্টার কার্যালয় ও বাসভবন যমুনায় অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের সভায় এই আইনটির সংশোধনী অনুমোদন হয়।


আরও পড়ুন: আওয়ামী লীগের আমলে গুম হওয়া ব্যক্তিদের সন্ধানে কমিশন


উল্লেখ্য, কোনো আইন প্রণয়নের ক্ষেত্রে মন্ত্রিসভায় অনুমোদন হওয়ার পর সংসদে তা পাস করতে হয়। তবে সংসদ না থাকলে রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করে আইন করতে পারেন। তবে সংসদ বসার সঙ্গে সঙ্গে তা সংসদে উত্থাপন করতে হয়। ড. মুহাম্মদ ইউনূস অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম কোনও প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে অধ্যাদেশ জারি হলো।


জেবি/এসবি