শেখ হাসিনাকে ফেরত পাঠানোর প্রশ্নে যা বলল ভারত


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮:০১ অপরাহ্ন, ৩১শে আগস্ট ২০২৪


শেখ হাসিনাকে ফেরত পাঠানোর প্রশ্নে যা বলল ভারত
ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার গণ অভ্যুত্থানে গেল ৫ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে ভারতে আশ্রয় নেন শেখ হাসিনা। তখন থেকেই বোন রেহানাসহ দেশটিতে অবস্থান করেছেন তিনি। ইতোমধ্যে শেখ হাসিনাসহ তার সরকারের সব লাল পাসপোর্ট বাতিল করে দিয়েছে অন্তর্বর্তী সরকার। পাশাপাশি শেখ হাসিনাকে দেশে ফেরত পাঠাতে রাজনৈতিক দাবিও উঠেছে।


এই পরিস্থিতিতে বাংলাদেশের পক্ষ থেকে শেখ হাসিনাকে ফেরত পাঠানোর অনুরোধ জানালে ভারত কী করবে? বিষয়টি নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে প্রশ্ন করেন এক গণমাধ্যমকর্মী।


এই প্রশ্নের সরাসরি কোনো উত্তর না দিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন, “অল্প সময়ের নোটিশে শেখ হাসিনা নিরাপত্তার স্বার্থে ভারতের কাছে আশ্রয় চেয়েছিলেন। সে অনুযায়ী তাকে আশ্রয় দেয়া হয়েছে। এখন তাকে দেশে ফেরত পাঠানোর প্রশ্ন অনুমাননির্ভর।”


আরও পড়ুন: গুমসংক্রান্ত আন্তর্জাতিক সনদে সই করায় বাংলাদেশকে স্বাগত জানাল জাতিসংঘ


কূটনৈতিক পাসপোর্ট বাতিল হয়ে যাওয়ায় শেখ হাসিনা আইনগতভাবে ৪৫ দিন ভারতে থাকতে পারবেন। ইতোমধ্যেই ৩ সপ্তাহের বেশি সময় দেশটিতে পার করে ফেলেছেন তিনি। তবে  ৪৫ দিন পার হলে কীসের ভিত্তিতে তাকে ভারতে রাখা হবে বা এর আগেই তৃতীয় কোনও দেশে শেখ হাসিনাকে পাঠানো হবে কি না, সে বিষয়ে এখনও স্পষ্ট কিছু জানা যায়নি।


আরও পড়ুন: আম্বানিকে টপকে এবার ভারতের শীর্ষ ধনী আদানি


প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ সম্পর্কিত আরো একাধিক প্রশ্ন করা হলেও কোনো জবাব দেননি জয়সওয়াল। কিন্তু বাংলাদেশের পূর্বাঞ্চলে স্মরণকালের ভয়াবহ বন্যার পেছনে ভারতের দায়ী থাকার বিষয়টি আবারও নাচক করেছেন তিনি। দেশটি দাবি করে, বাংলাদেশে বন্যার কারণ ভারী বৃষ্টি। এতে তাদের কোনো হাত নেই। তবে বন্যা ঠেকাতে বাংলাদেশের নতুন প্রস্তাব বিবেচনার ইঙ্গিত দেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র।


জেবি/এসবি