‘শহীদি মার্চ’ শেষে শহীদ মিনার থেকে ৫ দফা দাবি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:২০ অপরাহ্ন, ৫ই সেপ্টেম্বর ২০২৪


‘শহীদি মার্চ’ শেষে শহীদ মিনার থেকে ৫ দফা দাবি
ছবি: সংগৃহীত

জুলাই অভুত্থানের এক মাস ও শহীদদের স্মরণ উপলক্ষে আয়োজিত ‘শহীদি মার্চ’ শেষে গণভবনকে জুলাই স্মৃতি জাদুঘর ঘোষণাসহ নতুন করে ৫ দফা দাবি তুলে ধরেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। 


বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনার থেকে দফাগুলো ঘোষণা করেন অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার।


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন করে তুলে ধরা ৫ দফা দাবি হলো- গণহত্যাকারীদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনতে হবে; শহীদ পরিবারদের আর্থিক ও আইনি সহযোগিতা দ্রুত সময়ের মধ্যে প্রদান করতে হবে; প্রশাসনে দুর্নীতিবাজ ও ফ্যাসিস্টদের দোসরদের চিহ্নিত করে অনতিবিলম্বে বিচারের আওতায় আনতে হবে; গণভবনকে জুলাই স্মৃতি যাদুঘর ঘোষণা করতে হবে; রাষ্ট্র পুনর্গঠনের রোডম্যাপ দ্রুত ঘোষণা করতে হবে। 


আরও পড়ুন: গণভবনকে জাদুঘর তৈরির সিদ্ধান্ত সরকারের


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম বলেন, “ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে যে দ্বিতীয় স্বাধীনতা অর্জিত হয়েছে সে রক্ত এবং স্পিরিট বৃথা যেতে দেব না। এখনো অনেক ফ্যাসিস্টদের অস্তিত্ব রয়েছে, আমরা ফ্যাসিস্টদের এবং ফ্যাসিবাদী চিন্তা লালন করা মানুষদের বলতে চাই, এ স্বাধীন বাংলাদেশে ফ্যাসিস্ট আচরণ করার চেষ্টা করবেন না। কোনো চাঁদাবাজ ও সিন্ডিকেট এ বাংলাদেশে হবে না।”


আরও পড়ুন: আন্দোলনে হতাহতদের মূল তালিকা হয়ে গেছে: প্রধান উপদেষ্টা


তিনি  আরও বলেন, “আমাদের যে ভাইয়েরা এ স্বাধীনতা আনতে রক্ত দিয়েছেন, আমরা তাদের রক্তের মূল্য দিতে যেকোনো সময় নিজেদের রক্ত দিতে প্রস্তুত আছি।”


জেবি/এসবি