ভিক্ষার টাকায় ছোট ভাইদের মাদ্রাসার খরচ চালায় পঙ্গু ইমন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ভিক্ষার টাকায় ছোট ভাইদের মাদ্রাসার খরচ চালায় পঙ্গু ইমন

তিন ভাইদের মধ্যে বড় ইমন। বয়স ১৬ বছর। গ্রামের বাড়ী বরিশালের বোরহানউদ্দিন উপজেলার দরুন বাজার মিঝি বাড়ী। জন্মগতভাবে সে শুধু পঙ্গু হয়েছেন। বড় ছেলে হয়ে জন্ম নিলেই সংসারের হলে হাল ধরতে হয়। সেটা প্রমাণ করলেন পঙ্গু হয়ে জন্ম নেয়া এ ইমন। প্রতিদিন ভিক্ষা করে যে টাকা পায় সেটা দিয়ে মাদ্রাসায় পড়ুয়া ছোট দুই ভাইদের পড়াশুনার খরচ ও সংসার খরচ চালান। 

স্থানীয় চেয়ারম্যান মেম্বার হতে কোন সহায়তা না পেয়ে প্রতিদিন বোরহানউদ্দিন পৌর বাজারের অলিগলিতে হাত পেতে ভিক্ষা করতে দেখা যায় তাকে। তবে তার হুইল চেয়ারটি নষ্ট হওয়ায় অনেক কষ্টে করেই ভিক্ষা করেন। বড় একটি বোন আছে কোন রকম করে তাকে বিয়ে দিয়েছেন। বাবা মফিজল মিঝি একজন শ্রমিক।

পঙ্গু ইমন জানান, সে একটি পঙ্গুভাতা পায়। তা দিয়ে কিছু হয় না। তাই গত ৫ বছর যাবত বোরহানউদ্দিন বাজারে ভিক্ষা করেন সে। প্রতিদিন ভিক্ষা করে ২/৩ শত টাকা পায় তা থেকে ছোট ভাইদের পড়াশুনার খরচ দেন। বাকী টাকা নিয়ে তার মায়ের হাতে দেন। স্থানীয় চেয়ারম্যান মেম্বার তাদেরকে কোন সহায়তা দেন না। সারাদিন রোদ বৃষ্টিতে ভিজেই ভিক্ষা করে থাকেন। 

সে আরও জানান, তার একটা হুইল চেয়ার ছিল। তাও নষ্ট হয়ে গেছে। এখন আর ওটা দিয়ে চলাফেরা করতে পারে না। তাই কেউ যদি তাকে একটা হুইল চেয়ার দিতো তাহলে তার কষ্ট অনেক কম হতো।

এসএ/