৩০ মণের সাদা-কালো টাইগার দেখতে মানুষের ভিড়


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


৩০ মণের সাদা-কালো টাইগার দেখতে মানুষের ভিড়

আর কয়েক দিন পর কুরবানীর ঈদ। কুরবানীর ঈদ আসলেই গরুর হাটে তালিকায় উঠে আসে নানা বাহারী রঙের গরুর নাম। এবার সেই তালিকায় স্থান করে নিয়েছে ময়মনসিংহের ত্রিশালের সতেরপাড়া গ্রামের বুলবুল আলমের খামারে ৩০ মণ ওজনের সাদা কালো টাইগার। ষাঁড়টির দাম হাঁকা হচ্ছে ১৫ লাখ টাকা।

ষাঁড়টির মালিক বুলবুল আলম জনবাণীকে জানান, ‍“দীর্ঘ ৭ বছর ধরে ষাঁড়টিকে লালন পালন করে আসছি। সম্পুর্ণ  দেশীয় খাবার খাইয়ে যত্ন আর ভালোবাসা দিয়ে বড় করেছি। কৃত্রিম কোনো কিছু খাওয়ানো হয় না। প্রাকৃতিক উপায়ে খৈল, ভুষি, ভুট্টা, কলা, ভাত, খড়-ঘাস খাইয়েছি। শখ থেকে গরু পালন করেছি। আমি ষাঁড়টিকে সন্তানের মত যত্ন নিয়েছি। ষাঁড়টির সাহেবী স্বভাবের কারনে তার নাম রেখেছি সাদা কালো টাইগার। ছয় দাঁতের এই বিশাল আকারের টাইগারকে দেখতে প্রতিদিন ভিড় করছে দুর দুরান্ত নানা শ্রেনীর মানুষ বাড়িতে ভিড় জমাচ্ছেন।”

জানা যায়, এটি ফ্রিজিয়ান জাতের ষাঁড়। সাত বছর ধরে লালন-পালন করে আসছেন উপজেলার সদর ইউনিয়নের সতেরপাড়া গ্রামের খামারি বুলবুল আলম। ষাঁড়টি শান্ত প্রকৃতির ও সাদা-কালো  রঙের হওয়ায় আদর করে নাম রাখা হয়েছে সাদা-কালো টাইগার। এর খাবার তালিকায় রয়েছে রাজকীয় খাবার কলা,আপেল, ভাত, পেঁয়ারা, ভাতের মার ইত্যাদি প্রধান খাবার। সাত বছরের পরম আদওে সাদা কালো টাইগারকে ৩০ মণ ওজনে বড় করেছেন ষাঁড়টির মালিক। তিনি ন্যায্য মুল্য পেলে বাড়ি থেকেই ষাঁড়টিকে বিক্রি করতে চান বলেও জানান। প্রতিদিন সাদা-কালো টাইগারকে দেখতে ক্রেতাসহ সাধারণ মানুষ তো বটেই দূর-দূরান্ত থেকেও নানা বয়সের মানুষ প্রতিদিন বুলবুল আলমের বাড়িতে ভিড় জমাচ্ছেন। 

সাদা-কালো টাইগারকে দেখতে আসা অনেকেই জানান, ‘এই এলাকায় এটি সবচেয়ে বড় ষাঁড় গরু সাদা-কালো টাইগার। এই ষাঁড়টিকে দেখতে অনেক ভাললাগে। ষাঁড়টি দেখতে খুবই সুন্দর ও আকর্ষণীয়। এর স্বভাব ও গায়ের কালারের কারনে ষাড়ের মালিক তার নাম রাখেছেন সাদা-কালো টাইগার। আসলেই ষাঁড়টি টাইগারের মতই। এবারের ঈদে এই ষাড়টিকে অনেকেই দেখার জন্য আসতেছেন । তাই আমরাও দেখতে এলাম কত বড় গরু সাদা-কালো টাইগার। ’

কোয়ালিটি ফিডস লিমিটেডের আকরাম হোসেন জনবাণীকে জানান, “আমরা এই ষাঁড়ের ওজন পরিমাপ করেছি। এটি ৩০ মণ ওজনের সাদা-কালো টাইগার। যা দৈর্ঘ্যে ৮২ ইঞ্চি ও প্রস্থে ৯৮ ইঞ্চি। এটি ময়মনসিংহে অঞ্চলে সাদা-কালো টাইগার নামেই পরিচিতি লাভ করেছে। ষাঁড়টির মালিক সম্পূর্ন প্রাকৃতিক উপায়ে সাদা-কালো টাইগারকে বড় করেছেন। আশা করছি ষাঁড়টির ভাল দাম পাবেন মালিক।”

উপজেলা প্রাণী সম্পদ ও ভেটেরিনারি হাসপাতালের কর্মকর্তা ডা. হারুন অর রশিদ জনবাণীকে জানান, “আমার উপজেলায় এ সাদা-কালো টাইগার একটি বড় ষাঁড়। এটি ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড়। গত সাত বছর ধরে খামারি এটি প্রাকৃতিক খাবার খাইয়ে লালন-পালন করছেন। এবারের ঈদে কুরবানীর জন্য উপজেলায় গরুর যে চাহিদা রয়েছে তার চাইতে বেশী গরু প্রস্তুত রয়েছে। আমরা গরুর হাটের পাশাপাশি অনলাইনেও গরু বেচা কেনার ব্যবস্থা রেখেছি।”

এসএ/